সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না

কোনো লিঙ্ক বা অ্যাপ নয়। খালি একটা সুন্দর প্রাকৃতিক দৃশ্য। দেখে ওয়ালপেপার করার ইচ্ছা হতেই পারে। কিন্তু, খবরদার। এই ছবি ওয়ালপেপার করার সঙ্গে সঙ্গেই মারাত্মকভাবে হ্যাং হয়ে যাচ্ছে স্মার্টফোন। আর এই লকডাউনের বাজারে স্মার্টফোন হ্যাং হলে যে তা যথেষ্ট মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াবে তা বলাই বাহুল্য।

বিশ্বাস হচ্ছে না? অবশ্য বিশ্বাস না হওয়াটাই স্বাভাবিক। একটা ওয়ালপেপার সেট করলে কীভাবে ফোন হ্যাং হবে! টুইটারে জনৈক অ্যাকাউন্টের সতর্কতার বার্তাকে উপেক্ষা করেই অনেকে তাঁদের স্মার্টফোনে ডাউনলোড করে ওয়ালপেপার করেন এই ছবি। আর তারপরেই হ্যাং হয়ে যায় তাঁদের স্মার্টফোন। সম্পূর্ণ ব্ল্যাঙ্ক হয়ে স্ক্রিন অন-অফ ও বন্ধ হয়ে যায় পাকাপাকিভাবে।

অন্য ফোন থেকে টুইটার খুলে আইস ইউনিভার্সের টুইটে নিজেদের অভিজ্ঞতার কথাও শেয়ার করেছেন অগণিত ভুক্তভোগীরা। অন্য স্মার্টফোন ব্যবহার করে বিষয়টির ভিডিও করে টুইট করেন কেউ কেউ।

তাই এই ধরণের কোনও ছবি কোথাও পেলে বা কেউ সোশ্যাল মিডিয়ায় পাঠালে তা ওয়ালপেপার হিসাবে সেট না করাই ভাল। বিশেষত স্যামসাং-এর অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে এই ওয়ালপেপার ফোন হ্যাং করে দিচ্ছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

যদি অজান্তে এই ছবিটি ওয়ালপেপার করে ফেলেন ও ফোন হ্যাং হয়ে যায় তাহলে কী করবেন?চিন্তা করার কিছু নেই। স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করলেই আবার আগের মতোই স্বাভাবিক হয়ে যাবে ইউআই। তবে এক্ষেত্রে আপনার স্মার্টফোনের মেমরিতে থাকা সমস্ত ডকুমেন্টস, ফাইল, ফোল্ডার ডিলিট হয়ে যাবে।

কেন হচ্ছে এমন?অ্যান্ড্রয়েড বিশেষজ্ঞদের মতে, অ্যান্ড্রয়েড ওপারেটিং সিস্টেম সাধারণত sRGB ফরম্যাটের ছবি প্রসেস করতে সক্ষম। কিন্তু, কিছু কিছু ছবিতে এই ফরম্যাট থাকে না। এই ছবিটিতে সেরকম ভাবেই sRGB নেই বলে মনে করা হচ্ছে। ফলে এই রেস্ট্রিকটেড কালারস্পেসের সমস্যায় ছবিটি প্রসেস করতে গিয়ে সিস্টেম ইউআই ক্র্যাশ করছে। জিনিউজ