‘হাঁটু দিয়ে গলা চেপে ধরার’ মার্কিন কৌশল ব্যর্থ হয়েছে: জারিফ

শেতাঙ্গ পুলিশের হাতে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবকের নির্মম হত্যাকাণ্ডের কড়া সমালোচনা করেছে ইরান। ওই ঘটনার প্রতিবাদে দেশটিতে চলা বিক্ষোভের দিকে ইঙ্গিত করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন,হাঁটু দিয়ে গলা চেপে ধরার মার্কিন কৌশল ব্যর্থ হয়েছে।

সোমবার রাতে এক টুইট বার্তায় এ মন্তব্য করেন তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন,ট্রাম্প প্রশাসন দুই বছর আগে ইরানের ৮ কোটি মানুষের বিরুদ্ধে হাঁটু দিয়ে গলা চেপে ধরার কৌশল অবলম্বন করেছে।এখন আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা পরাজিত হবে না। তারা বিক্ষোভ করছে।

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের গলা হাঁটু দিয়ে চেপে ধরে হত্যার ঘটনায় আমেরিকা জুড়ে এখন ব্যাপক বিক্ষোভ চলছে। ওই বিক্ষোভের প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন,গলায় হাঁটু চেপে ধরার কৌশল নতুন কিছু নয়; যে গোষ্ঠী দাবি করে মিথ্যা, প্রতারণা ও ডাকাতি করা তাদের অভ্যাস তারা গত দুই বছর ধরে ইরানের ৮ কোটি মানুষের বিরুদ্ধে এই কৌশল প্রয়োগ করেছে এবং এর নাম দিয়েছে সর্বোচ্চ চাপ প্রয়োগ।

‘এই কৌশল ইরানি জনগণকে নতি স্বীকার করাতে পারেনি এবং যুক্তরাষ্ট্রের আফ্রিকান বংশোদ্ভূত নাগরিকদেরও পরাজিত করতে পারবে না’-যোগ করেন জারিফ।

এদিকে যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীদের সমর্থন দিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি সোমবার মার্কিন জনগণকে উদ্দেশ করে বলেন, বিশ্ববাসী আপনাদের অসহায়ত্বের আকুতি শুনেছে এবং আপনাদের পাশে রয়েছে।