যে কারনে হঠাৎ আইপিএল ছেড়ে দেশে ফিরছেন মুম্বাই তারকা!

একসময়ে ডেথ ওভারে তিনিই রাতের ঘুম কেড়ে নিতেন বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের। চোট আর অফফর্ম এখন থাবা বসিয়েছে লাসিথ মালিঙ্গার ক্যারিয়ারে। নিজের পড়তি ক্যারিয়ার বাঁচাতে মালিঙ্গাকে এখন ফিরে যেতে হবে দ্বীপরাষ্ট্রে।

বর্তমানে মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। কিন্তু দেশের ডাকে সাড়া দিয়ে এখন দেশে ফেরার বিমান ধরতেই হচ্ছে মালিঙ্গাকে। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড এই ডেথ ওভার বিশেষজ্ঞ বোলারকে দেশে ফেরার নির্দেশ দিয়েছে। পরিস্থিতি এখন যা তাতে দ্রুত ভারত থেকে দেশে ফিরতে হবে মালিঙ্গাকে।

প্রায় সাত মাস ধরে জাতীয় দলের বাইরে রয়েছেন ভক্তদের কাছে ‘স্লিঙ্গা মালিঙ্গা’ বলে পরিচিত এই বোলার। ভারতের বিরুদ্ধেই শেষবার খেলেছিলেন তিনি। ভরা আইপিএলের মধ্যেই শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, দেশে ফিরতেই হবে, না হলে জাতীয় দলের কথা না ভাবাই ভাল।

উল্লেখ্য, মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে প্রায় এক দশক খেলেছেন মালিঙ্গা। এবার আইপিএলের কোনো দল নেয়নি তাকে। মোস্তাফিজুর রহমানদের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেন শ্রীলঙ্কান বোলার। তার দল মুম্বাই ইন্ডিয়ান্সের অবস্থা ভাল নয়। আট দলের মধ্যে সাত নম্বরে মুম্বাই ইন্ডিয়ান্স। এই রকম এক পরিস্থিতিতে মালিঙ্গা ফিরছেন দেশে।

১ বলে ১৩ রান করে বিশ্ব রেকর্ড করলেন ম্যাককালাম

 

 

চলতি আইপিএলে ব্যাট হাতে ভালো পারফর্ম করতে পারছেন না নিউজিল্যান্ডের ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম। যার ফলে একাদশে জায়গা পাওয়াটা তার জন্য অনেক কঠিন হয়ে গিয়েছিল। তবে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে গতকাল মঙ্গলবার মাঠে নেমে বিরল এক রেকর্ড গড়েন তিনি। ১ বলে ১৩ রান নিয়েছেন তিনি।

মুম্বাইয়ের বিপক্ষে ১৪ রানে জয় পায় ব্যাঙ্গালুরু। আর সেই ম্যাচে ২৫ বলে ৪ চার ও ২ ছয়ে ৩৭ রান করেন ম্যাককালাম। তবে ঘটনাটি ঘটে ইনিংসের দশম ওভারে। সেই ওভারে বল করতে আসেন হার্ডিক পান্ডিয়া। প্রথম বলে কোহলি এক রান নিলে স্ট্রাইকে যান ম্যাকলকালাম।

হার্ডিকের করা ওভারের দ্বিতীয় বলটি তিনি করে বসেন বুকসমান এক বিমার। যদিও বলটি ভালোভাবে লাগাতে পারেননি ম্যাককালাম। তবে বলের গতির কারণে বল সোজা চলে যায় ডিপ থার্ডম্যান দিয়ে বাউন্ডারির ওপারে। ছক্কার পাশাপাশি আম্পায়ার বলটিতে নো বল জানিয়ে দেন।

যার ফলে বৈধ বল ছাড়াই ৭ রান সঙ্গে ফ্রি-হিট। ফ্রি-হিট বলটি ফুলটস পেয়ে চতুরতার সাথে উইকেটরক্ষকের মাথার উপর দিয়ে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন ম্যাককালাম। এরই ফলে ১ বলে ১৩ রান পেয়ে যায় ব্যাঙ্গালুরু।

এর আগে আইপিএলে ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ১ বলে ১৩ রান নেয়ার কীর্তি গড়েছিলেন ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলী।

৬ রান দিয়ে ৮ উইকেট নিয়ে ম্যাচ সেরা হলেন বাংলাদেশের এই ক্রিকেটার

 

 

রেকর্ড ক্রিকেট ইতিহাসে আগে কেউ করেছে কিনা জানা নেই। বল হাতে আজ আজ দক্ষিণ আফ্রিকার নর্থ-ওয়েস্ট নারী ক্রিকেট দলের সাথে প্রস্তুতি ম্যাচ ৪ রানে ৮ উইকেট নিয়েছে ফাতেমা খাতুন।৯ ওভারে ৬ মেডেইন সহ ৪ রান দিযেছেন তিনি। এরিপোর্ট লেখা পযন্ত ৯ উইকেটে ৪০ ওভারে ১৫৩ রান করেছে নর্থ-ওয়েস্ট নারী ক্রিকেট দল।দক্ষিণ আফ্রিকান নারী ক্রিকেট দলের সাথে সিরিজ খেলার আগে আজ দক্ষিণ আফ্রিকার নর্থ-ওয়েস্ট নারী ক্রিকেট দলের সাথে প্রস্তুতি ম্যাচ খেলছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

ম্যাচের শুরুতেই টসে জিতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এদিন প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত ব্যাটিং করছে বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই ব্যাটসম্যান ফারজানা হক এবং অধিনায়ক রুমানা আহমেদ।

এই দুইজনের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে ২৭০ রান করে বাংলাদেশ নারী ক্রিকেট দল। প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৪ রানের মাথায় ২ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ। সানজিদা ইসলাম ৪ এবং মুরশিদা আহাম্মেদ শূন্য রানে আউট হন।

এরপর এই ব্যাটিং নিয়ে এসে ফারজানা হক এবং অধিনায়ক রুমানা আহমেদ। ব্যাটিং তাণ্ডব চালায় দুজনেরই করেন সেঞ্চুরি। রুমানা আহমেদ ২০ চারে ১৪৪ বলে ১৩৬ রানে অপরাজিত থাকেন। অপর ব্যাটসম্যান ফারজানা ১৪৩ বল খেলে ১০ চারের সাহায্যে ১০২ রান করে অপরাজিত থাকেন।

onebd.news er ফেসবুক পেজে লাইক দিন