আজ তামিম, গেইল এর বিশ্ব একাদশের খেলা সরাসরি যখন যেভাবে দেখবেন

গত বছরের সেপ্টেম্বরে হারিকেন ইরমা ও মারিয়ার আঘাতে লন্ডভন্ড হয়ে যায় ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বেশ কয়েকটি স্টেডিয়াম।মূলত স্টেডিয়াম গুলোর সংস্কারে তহবিল গঠনের লক্ষে আগামীকাল লর্ডসে একটি চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্ব একাদশ।ম্যাচটি কে এরই মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদাও দেওয়া হয়েছে। ম্যাচটিতে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি তামিম ইকবাল। সাকিব আল হাসানেরও থাকার কথা ছিল। কিন্তু বিশ্রামে থাকবেন বলে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

হাঁটুর চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শহীদ আফ্রিদির বিশ্ব একাদশের হয়ে খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। সেই শঙ্কা উড়িয়ে দিলেন ‘বুমবুম’ খ্যাত আফ্রিদি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আফ্রিদি জানিয়েছেন, বিশ্ব একাদশের হয়ে তিনি খেলবেন।তবে শুধু খেলবে ই না বিশ্ব একাদশের নতুন অধিনায়ক হয়েছেন তিনি। ইনজুরির কারণে বিশ্ব একাদশ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে ইয়ান মরগান। আর তার পরিবর্তে বিশ্ব একাদশের হয়ে অধিনায়কত্ব করবেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শাহিদ আফ্রিদি।

ওয়েস্ট ইন্ডিজ বনাম বিশ্ব একাদশের মধ্যকার এই টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী কাল রাত ১১ টায়। ম্যাচটা সরাসরি দেখা যাবে ইউটিউব চ্যানেল র্যাবিটহলবিডি এবং র্যাবিটহলবিডি এপসে। এছাড়াও এই ম্যাচটি অনলাইনে লাইভ স্কোর আপডেট দেয়া হবে আমাদের todayblogpost.com এই সাইটে। তবে এই ম্যাচটি সরাসরি কোন টিভি চ্যানেলে দেখা যাবে কিনা এ বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেনি বাংলাদেশ ক্রিকেট।

বিশ্ব একাদশ : তামিম ইকবাল দিনেশ কার্তিক, মিচেল ম্যাকক্লেনাগান, হার্দিক পান্ডিয়া, থিসারা পেরেরা, রশিদ খান, লুক রনকি, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, সন্দীপ লামিচেন, মোহাম্মদ সামি। ওয়েস্ট ইন্ডিজ দল : কার্লোস ব্রাফেট (অধিনায়ক), ক্রিস গেইল, এভিন লুইস, মারলন স্যামুয়েলস, আন্দ্রে রাসেল, আন্দ্রে ফ্লেচার, রোভম্যান পাওয়েল, দিনেশ রামদিন (উইকেটকিপার), রায়াদ এমরিট, অ্যাশলে নার্স, কেমো পল, স্যামুয়েল বদ্রি ও কেশরিক উইলিয়ামস।

ভারতে পৌঁছে মাঠ দেখেই চিন্তিত মাহমুদুল্লাহ, যে বড় ধরনের সমস্যার কথা জানালেন তিনি-দেরাদুনের পৌঁছেছে কাল, আজ বিকেলে প্রথম অনুশীলন সেরেছে বাংলাদেশ দল। আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় রাজীব গান্ধী স্টেডিয়াম দেখে মুগ্ধ দলের সবাই। মাঠের সুযোগ-সুবিধা নিয়ে প্রশংসা ঝরলেও বাংলাদেশের নতুন চিন্তাটা আসলে গরম নিয়ে।

প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ হতে যাচ্ছে, রাজীব গান্ধী স্টেডিয়ামের উইকেট নিয়ে খুব বেশি ধারণা নেই বাংলাদেশের। আজ অনুশীলনে নেমে প্রথম কাজই ছিল কন্ডিশন বোঝা। কী ধারণা পেলেন কন্ডিশন সম্পর্কে, সেটি সংবাদমাধ্যমকে বললেন খালেদ মাহমুদ, ‘মাঠের সুযোগ-সুবিধা ভালো। আউটফিল্ড ভালো। মাঝ উইকেট আজ একটু স্লো দেখলাম। ম্যাচের দিনে মনে হয় এমন থাকবে না। শুকনো থাকলে উইকেটে বাউন্স থাকবে।

আজ বাউন্স কম আছে। পাশের দুটি উইকেটও ভালো আছে। আবহাওয়ার কথা যদি বলি, একটু বেশি গরম। দিল্লিতে আরও বেশি গরম ছিল। দিনে অনেক গরম, রাতে হয়তো এতটা থাকবে না। আবহাওয়া ভিত্তিক ওয়েবসাইট গুলো আজ দেরাদুনের তাপমাত্রা দেখাচ্ছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। ম্যাচ যেহেতু শুরু হবে স্থানীয় সময় রাত ৮টায়, এটিই একটু স্বস্তি দিচ্ছে বাংলাদেশকে। মাহমুদের আশা, রাতে অতটা গরম থাকবে না।

তবে কন্ডিশন যেমনই হোক, যত অচেনাই হোক, ভালো খেলার লক্ষ্যেই নামতে হবে। মাহমুদও মানছেন, কন্ডিশন কখনো অজুহাত হতে পারে না তাঁদের সামনে, ‘আমরা পেশাদার দল, যেকোনো মাঠেই ভালো খেলতে হবে। এখানে আমরা সিরিজ জিততে এসেছি। সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে সিরিজ জিততে পারব আশা করি।’

গত ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া পেসার আবু জায়েদ দিনের গরম নিয়ে একটু চিন্তিত হলেও উইকেট নিয়ে বেশ খুশি, ‘উইকেটে ঘাস আছে। নতুন উইকেট। আশা করি, পেসারদের সহায়তা করবে। খেলা যেহেতু রাতে, আশা করি গরম অতটা প্রভাব ফেলবে না।’সফরের আগ মুহূর্তে চোটে পড়ে মোস্তাফিজুর রহমান দল থেকে ছিটকে পড়ায় বাংলাদেশের পেস বোলিং আক্রমণের ধারটা একটু কমে গেছে বলে অনেকে মনে করছেন। তবে এই চ্যালেঞ্জটা নিতে চান আবু জায়েদ।

ভালো খেলে থিতু হতে চান জাতীয় দলে, ‘দলে অনেক দিন খেলতে হলে আমাকে ভালো করতে হবে। আমার জন্য এটা ভালো সুযোগ। এই সিরিজে ভালো করে অনেক দিন বাংলাদেশ দলে থাকতে চাই। মোস্তাফিজ যেহেতু নেই, আমরা যারা আছি সবাইকে ভালো করতে হবে। দায়িত্ব নিতে হবে।’উইকেটে পেসারদের জন্য কিছু থাকবে বলে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট নির্বাচকদের কাছে মোস্তাফিজের বদলি হিসেবে একজন পেসার চেয়েছে। বিসিবি বিকেলে জানিয়েও দিয়েছে, বদলি পেসার হিসেবে দেরাদুনে যাচ্ছেন আবুল হাসান।