মুস্তাফিজের বিকল্প কে, স্পিনার না পেসার?

আবারো ইনজুরির মরণথাবায় আফগানদের বিপক্ষে আসন্ন সিরিজের স্কোয়াড থেকে কাটা পড়লেন মুস্তাফিজ। তবে তা এবারই প্রথম নয়। এর আগেও ইনজুরির কারণে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিরিজ খেলতে পারেননি এই টাইগার কাটার মাস্টার। এবার বাঁ পায়ের আঙুলে পাওয়া চোটে দলের সঙ্গে দেরাদুনে যাওয়া হচ্ছে না মুস্তাফিজের।

তাই মুস্তাফিজ যে খেলছেন না সেটা নিশ্চিত হলেও, তাঁর বিকল্প কে এটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। প্রধান নির্বাচক নান্নু জানিয়েছেন, দেরাদুনের কন্ডিশন ও উইকেট দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে কে হচ্ছেন ফিজের বিকল্প। যদি টিম ম্যানেজমেন্ট দেরাদুন থেকে জানায়, উইকেট স্পোর্টিং অথবা পেস সহায়ক, তখন দুই পেসার আবুল হাসান রাজু এবং শফিউলের মধ্য থেকে যে কোন একজনকে পাঠানো হবে। কিন্তু উইকেট স্লো কিংবা টার্নিং হলে বাঁ-হাতি স্পিনার সাঞ্জামুল ইসলাম কিংবা অফ স্পিনার নাঈম হাসান হতে পারে মুস্তাফিজের বিকল্প।

কিন্তু উইকেট যাই হোক, দলে একজন পেসারের বিকল্প একজন স্পিনার কতটা কার্যকর হবে সেই প্রশ্ন থেকেই যায়। তারওপর দলে এমনিতেই স্পিনারের ছড়াছড়ি। স্পিন বিভাগের নেতৃত্বে সাকিব আছেন। তাঁর সঙ্গে আছেন মিরাজ ও ‘নাগিন’ অপু। পাশাপাশি মাহমুদউল্লাহ, সৈকত ও সাব্বির আছেন পার্টটাইমার হিসাবে। তাহলে বর্তমান ১৪ জনের স্কোয়াডে ছয়জন স্পিনার থাকার পরেও আরেকজন স্পিনার দিয়ে কি হবে? আর তা দলের জন্যই বা কতটা কার্যকর হবে।

অপরদিকে পেসার হিসেবে যে দুই নাম আছে সেখান থেকে শফিউলের চেয়ে রাজু বেশ কার্যকর হবে। কারণ শফিউলের চেয়ে রাজুর বিপিএল এবং ঘরোয়া লিগে রাজুর পারফরম্যান্স বেশ ভালো। তাছাড়া রাজু ব্যাট হাতে লোয়ার অর্ডারে আলাদা শক্তি যোগ করবে। আর উইকেট স্লো বাঁ টার্নিং হলেও রাজু ভালো বোলিং করতে পারবে। কারণ রাজু একজন মিডিয়াম পেসার। আর স্লো উইকেটে একজন মিডিয়াম কার্যকর হতে পারবে। তারওপর বর্তমান দলে পেয়াস্র হিসেবে আছেন আবু জায়েদ রাহি, রুবেল হোসেন এবং আবু হায়দার রনি। তাই মুস্তাফিজ না থাকায় একজন পেসারের অভাব অনুভব করাটাই স্বাভাবিক।

তাই সবদিক বিবেচনায় রেখে একজন পেসারই হতে পারে মুস্তাফিজের সেরা বিকল্প, সেখানে উইকেট যাই হোক না কেন। আর যেহেতু পেসার হিসাবে রাজু এবং শফিউল এই দুইজনের নাম সামনে এসেছে। তাই এই দুইজনের মধ্যে রাজুই সেরা বিকল্প হতে পারেন। আর এমনটা ভাবার সবচেয়ে বড় কারণ বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও রাজুর সক্ষমতা।

মুস্তাফিজ বাদে ১৪ সদস্যের বর্তমান মূল স্কোয়াড :সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম, আবু হায়দার রনি, রুবেল হোসেন এবং আবু জায়েদ।