জামায়াত- শিবিরের কর্মীরা দাড়ি ছোট রাখে ও পাঞ্জাবী পরেনা কেন(২য় পর্ব)

আপনি কয়দিন কেদেছেন? কয়দিন সেই সব ছাত্রের কাছে ইসলামের দাওয়াত নিয়ে গিয়েছেন, যে ছাত্রগুলো, নেতার সাথে, নেশার সাথে মিশে নিজেকে শেষ করে ফেলেছে?আরে বুজুর্গ সাহেব আজকে শিবিরের যে সাবেক সভাপতি জেলখানায় বন্দি, শফিকুল ইসলাম মাসুদ ভাই, উনাকে সংগঠনে আনার জন্য শিবিরের দায়ীত্বশীল ভাই একটানা এক মাস এক কিলোমিটার পথ হেটে গিয়ে ফজরের নামাজ পড়িয়েছেন এমনকি একদিন বৃষ্টির রাতে নামাজে ডাকতে গিয়ে দায়ীত্বশীল ভাই সাপের কামর খেয়ে মারা যাবার অবস্থায় চলে গিয়েছিল। এরকম অসংখ্য নজির আছে। সেই সব ছেলেদের বিরুদ্ধে ফতোয়া দেন?

যারা সরাসরি কুরআন পড়তে পারেনি, বাংলা কুরআন হাদিস শিখে হাজার হাজার, পথ হারা তরুন ছাত্র সমাজের কাছে কুরআনের দাওয়াত পৌছে দিতে সক্ষম হয়েছে। আচ্ছা যে স্কুলের ছেলেটা মাসেও নামাজের ধারে কাছে যায় না তাকে আপনি নামাজের দাওয়াত দিয়ে সাথে সাথে যদি বলেন আচ্ছা তুমি কাল থেকে পাঞ্জাবি পড়বে আর দাড়ি রাখবে তাহলে সেই ছেলে আপনারা ধারে কাছে আসার সম্বাবনা ০% তাকে আস্তে আস্তে তার ভিতরে আল্লাহর ভয় ঢুকিয়ে দিয়ে ইসলামের মৌলিক ইবাদাত গুলো মানার ব্যাপারে সচেতন করে দিলে সে এক সময় তার আমল দিয়ে সব চেইঞ্জ করে ফেলবে। আর এইটাই হল আমাদের অপরাধ আমরা পথ হারা ছাত্র সমাজের কাছে ইসলামের দাওয়াত সহজ ভাবে উপস্থাপন করি, “অথচ রাসূল (সা:) বলেন, তোমরা দ্বীনের দাওয়াতকে সহজ করো কঠিন করো না।

সু’সংবাদ দাও বিতস্রদ্ধ করো না আবার কুরআনেও আছে “ডাকো তোমার প্রভুর দিকে হিকমত ও নসিহত সহকারে আর তর্ক কর উত্তম পন্থায়” সব কিছুর পর এদেশের বুজুর্গ সাহেব দেরকে সহ আলেম যারা আছে সবাইকে সম্মান করি।আমরা দেখি একটা লোক- তা সে যত ভুলের মধ্যেই থাকুক না কেন, অন্য কেউ তার কাজে ছিদ্রান্বেষণ অথবা কোন ত্রুটি নির্দেশ করলে, তা সে কোনভাবেই বরদাশত করতে পারেনা। তাই দেখা যায়, যখনি কোন ব্যক্তির কোনরূপ ত্রুটি বা দুর্বলতা নির্দেশ করা হয় তখন ঐ ব্যক্তি রাগে ফেটে পড়ে এবং তার মধ্যে বিরোধিতার ভাব পরিলক্ষিত হয়।

যত যুক্তিই তাকে দেখানো হোক না কেন, সে তার ত্রুটি এবং দুর্বলতা ঢাকার জন্য সাফাই গাইতে গিয়ে বহু রকমের যুক্তি প্রমাণ পেশ করবেই। এরও একমাত্র কারণ হলো- যেহেতু প্রত্যেকেই মনে করে যে তার মত ই নির্ভুল।একথা সর্বজনবিদিত যে, মানুষের নৈতিক জীবনের সংশোধন, তার ক্ষতিকর বৃত্তিগুলোর অপনোদন এবং জীবনকে সঠিকভাবে কামিয়াব করে তুলবার উপযোগী একটি পূর্ণাঙ্গ জীবন পদ্ধতি উপস্থাপন লিখলাম আর যা পড়েছেন, এগুলা আমাদের ধাম্বিকতা না, অহংকারও না, শুধু কিছু কথার জবাব দিলাম।Sonarbangla24(চলবে)