রশিদ খানের আরেক জবাব : পুরো দুনিয়ায় আলোড়ন

তার দেশ বিশ্বক্রিকেটে একেবারেই নতুন। কিন্তু তিনি নিজের দক্ষতায় আন্তর্জাতিক ক্রিকেটে জায়গা করে নিয়েছেন।এতদিন জাতীয় দলের জার্সিতে ম্যাজিক দেখিয়েছেন। এবার আইপিএল রশিদ খানকে প্রতিষ্ঠা দিল পুরোদমে।ইডেন দেখেছে রশিদের জাদু।কার্যত কেকেআর-এর নিজস্ব ডেরায় একার হাতেই প্রবল পরাক্রমশালী নাইটদের বধ করেছেন তিনি। গোটা আইপিএলজুড়েই তিনি সানরাইজার্সের ত্রাতা। বল হাতে দলকে উদ্ধার করেছেন প্রয়োজনীয় মুহূর্তে।

এবার রশিদ খানকে দেখা গেল অন্য দৃশ্যপটে।বাইশ গজে বল হাতে হৃদয় জয় করার পর,মাঠের বাইরেও তিনি এবার যা করলেন তাতে কুর্নিশ করছে গোটা দুনিয়াইডেনে নাইটদের হারানোর পর রাতে টিম হোটেলে সেলিব্রেশনে মেতে উঠেছিল গোটা সানরাইজার্স শিবির।সেখানেই সরাসরি মদ্যপানে না করে দেন তিনি।দ্বিতীয় প্লে অফ ম্যাচের পরেই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়।সেখানেই রশিদ খানকে দেখা গেল অন্য মেজাজে।সেলিব্রেশনের অঙ্গ হিসেবে শ্যাম্পেনের বোতল খোলার নিয়ম বহু প্রচলিত।সেই ভিডিও-তে দেখা যাচ্ছে,রশিদ খানকে আহ্বান করা হচ্ছে শ্যাম্পেনের বোতল খোলার জন্য। হুল্লোড়ে মত্ত থাকা রশিদ সেই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করে দেন।

আফগান তারকা রশিদ খান নিজের ধর্ম মেনে চলেন কঠোর ভাবে।এর আগেও অ্যালকোহল জাতীয় ব্র্যান্ডের এনডোর্সমেন্ট নাকচ করে দিয়েছেন তিনি।সেই কারণেই শ্যাম্পেন থেকে দূরে তিনি।শুধু রশিদ খান-ই নন,অস্ট্রেলিয়ার উসমান খাজা,ইংল্যান্ডের মঈন আলি,দক্ষিণ আফ্রিকার হাসিম আমলাও অ্যালকোহল জাতীয় পানীয়ের বিজ্ঞাপন থেকে দূরে থাকেন।

আফগানিস্তান সিরিজে প্রধান কোচ ওয়ালশ>আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি খেলোয়াড় কোর্টনি ওয়ালশ। গেল মার্চে ওয়ালশের অধীনে শ্রীলংকায় নিদাহাস ট্রফির ফাইনালে উঠে বাংলাদেশ। ঐ সিরিজের পারফরমেন্সের বিচারে আফগানিস্তানের বিপক্ষে ওয়ালশকেই টাইগারদের কোচ হিসেবে বহাল রাখা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বছরের শুরুতে বাংলাদেশ দলের কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান চন্ডিকা হাথুরুসিংহে। ফলে শ্রীলংকার বিপক্ষে সিরিজের আগে বড় ধরনের ধাক্কা খায় বাংলাদেশ। পরে লংকার বিপক্ষে টেস্ট-ত্রিদেশীয়-টি-২০ সিরিজে টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন খালেদ মাহমুদ সুজন। কিন্তু ঐ সিরিজে আশানুরূপ ফল করতে পারেনি বাংলাদেশ। তাই শ্রীলংকায় নিদাহাস ট্রফিতে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ওয়ালশকে নিয়োগ দেয় বিসিবি।

নিদাহাস ট্রফিতে দুর্দান্ত পারফরমেন্স করে বাংলাদেশ। স্বাগতিক শ্রীলংকাকে টপকে ফাইনালে ভারতের প্রতিপক্ষ হয় টাইগাররা। ফাইনালে শেষ বল পর্যন্ত লড়াই করে বাংলাদেশ। শেষ পর্যন্ত ফাইনাল হারলেও বিশ্ব ক্রিকেটে বাহ-বা কুড়িয়েছে সাকিবের দল। তাই ভারতের মাটিতে আসন্ন আফগানিস্তানের বিপক্ষে সিরিজে ওয়ালশকে কোচ হিসেবে রেখে দিলো বিসিবি।

২০১৬ সালের পহেলা সেপ্টেম্বর বাংলাদেশ দলের বোলিং কোচের দায়িত্ব পান ওয়ালশ। বাংলাদেশের প্রধান কোচ না থাকায়, এখন সেই দায়িত্বও পালন করতে হচ্ছে তাকে। টেস্ট ইতিহাসে প্রথম ৫শ’ উইকেট শিকার করেন ওয়ালশ।ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ আগামী ৩ জুন থেকে শুরু করবে বাংলাদেশ। পরের দু’টি ম্যাচ হবে যথাক্রমে ৫ ও ৭ জুন। দেরাদুনের উদ্দেশ্যে আগামী ২৯মে ঢাকা ছাড়বে বাংলাদেশ।