ফাইনালে ৪র্থ বার মুখোমুখি চেন্নাই-হায়দ্রাবাদ- এক নজরে দেখেনিন পরিসংখ্যান

আজ চেন্নাই-হায়দ্রাবাদ ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হতে চলেছে আইপিএলের এবারের আসর। চলতি মৌসুমে হায়দরাবাদ অসাধারণ ক্রিকেট খেললেও প্রতিপক্ষ চেন্নাই এলেই অসহায় হয়েছেন সাকিবরা। এবারের আসরে ধোনি-রায়নাদের বিপক্ষে ৩ ম্যাচের ১টিতেও জিততে পারেননি সাকিব-রশিদরা।

অন্যদিকে হায়দরাবাদের বিপক্ষে দুর্দান্ত এই রেকর্ড নিয়ে ফাইনাল ম্যাচে মনস্তাত্ত্বিক লড়াইয়ে এগিয়ে থাকবে চেন্নাই। কিন্তু তাই বলে তো বিনা যুদ্ধেই ম্যাচ হেরে যেতে পারে না হায়দরবাদ।

ফাইনালের আগে কিছু পরিসংখ্যান দেখে নেই:

• আইপিএলের এখন পর্যন্ত ১১ আসরের মধ্যে ৬টিতেই ফাইনালে খেলেছে পয়েন্ট টেবিলে সেরা দুই দল। এর মধ্যে দ্বিতীয় হয়ে শেষ করা দল ৪বার আইপিএলের চ্যাম্পিয়ন হয়েছে। আর পয়েন্ট টেবিলের শীর্ষ থেকে শেষ করা দল ২০১৭ সালে ফাইনাল জিতেছে।

• চেন্নাই নিজেদের সর্বশেষ তিনটি ফাইনালেই হেরেছে-২০১২, ২০১৩ ও ২০১৫।

• হারভাজন সিং ও আম্বাতি রায়দু (চেন্নাই) এবং ইউসুফ পাঠান (হায়দ্রাবাদ) ব্যক্তিগতভাবে চতুর্থ শিরোপা জয়ের দ্বারপ্রান্তে।

• বর্তমানে সর্বোচ্চ রান সংগ্রহকারী হায়দ্রাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসন অরেঞ্জ ক্যাপের মালিক। এর আগে একমাত্র ব্যাটসম্যান হিসেবে রবিন উথাপ্পা কলকাতারহয়ে ২০১৪ সালে এই ক্যাপ নিয়ে শিরোপা জিতেছিলেন। তাহলে উইলিয়ামসন কি পারবেন?

• আর মাত্র ৪৭ রান করলেই দারুণ একটি মাইলফলকে পৌঁছে যাবেন চেন্নাই সুরেশ রায়না। আইপিএলের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রানের গৌরব অর্জন করবেন তিনি।