অন্যায় ও গোনাহমুক্ত জীবন লাভে যে দোয়া পড়বেন

রমজান আসলেই মানুষ যথা সময়ে নামাজকে আদায়ে উদ্যোগী। চেষ্টা করে অন্যায় ও গোনাহমুক্ত জীবন-যাপন করতে। তাসবিহ-তাহলিল-এর মাধ্যমে রমজানের দিনগুলো অতিবাহিত করার চেষ্টা করে।

রহমতের দশকের সপ্তম দিন আজ। রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভে মুসলিম উম্মাহ আল্লাহর কাছে ধরণা দেয়। ইসলামের সঠিক ও সুন্দর পথে নিজেদের পরিচালিত করে।

মুসলিম উম্মাহর এ চেষ্টা সাধনা যেন সুন্দরভাবে সম্পন্ন হয়; সে জন্য আল্লাহর কাছে তাওফিক কামনা করা একান্ত কর্তব্য। নামাজ-রোজা পালনের মাধ্যমে অন্যায় ও গোনাহমুক্ত জীবন লাভে আল্লাহর দরবারে ধরণা দেয়ার একটি দোয়া তুলে ধরা হলো-

اَللَّهُمَّ اَعِنِّى فِيْهِ عَلَى صِيَامِهِ وَ قِيَامِهِ
وَ جَنِّبْنِى فِيْهِ مِنْ هَفَوَاتِهِ وَ اَثَامِهِ
وَارْزُقْنِى فِيْهِ ذِكْرَكَ بِدَوَامِهِ
بِتَوْفِيْقِكَ يَا هَادِىَ الْمُضَلِّيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মা আই’ন্নি ফিহি আ’লা সিয়ামিহি ওয়া ক্বিয়ামিহ; ওয়া ঝাননিবনি ফিহি মিন হাফাওয়াতিহি ওয়া আছামিহ; ওয়ারযুক্বনি ফিহি জিকরাকা বিদাওয়ামিহি; বিতাওফিক্বিকা ইয়া হাদিয়াল মুদাললিন।

অর্থ : হে আল্লাহ! আজকের দিনে আপনি আমাকে রোজা পালন ও নামাজ প্রতিষ্ঠায় সাহায্য করুন। আমাকে অন্যায় কাজ ও সব গোনাহ থেকে হেফাজত করুন। আপনার তাওফিক ও শক্তিতে সবসময় আপনাকে স্মরণ করার সুযোগ দিন। গোমরাহী ও পথভ্রষ্টতায় লিপ্ত হওয়া থেকে মুক্তিদান করুন; হে সঠিকপথ প্রদর্শনকারী।

আল্লাহ তাআলা উম্মতে মুসলিমাকে যথা সময়ে নামাজ আদায় করার, তাকওয়ার সঙ্গে রোজা পালন করার, গোনাহমুক্ত জীবন লাভে সঠিক পথে পরিচালিত হওয়ার তাওফিক দান করুন। মুসলিম উম্মাহকে দান করুন সহজ, সরল ও সঠিক পথ। আমিন।