যেখানে সাকিবকে হারাতে পারেনি কেউ

শুরুটা ২০১১ সাল, কলকাতা রাইডার্সের হয়ে খেলেছেন তিনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চতুর্থ আসরে রাজস্থানের বিপক্ষে দিয়ে অভিষেক সাকিবের। টানা সাত বছর কলকাতার হয়ে আইপিএল মাতিয়েছেন সাকিব। জিতেছেন দুইটি শিরোপা।

কিন্তু আইপিএলের ১১তম আসরে সেই সাকিবকেই ছেড়ে দিয়েছে কলকাতা। যুক্ত হলেন সানরাইজার্স হায়দরাবাদের শিবিরে। আসরে দর্শকদের মাতিয়ে রাখছেন খেলা প্রতি ম্যাচে।

সেই সঙ্গে এই প্রথম সাকিব আইপিএলে প্রথম পর্ব আর প্লে-অফ মিলে সবকটি ম্যাচ খেলেছেন। দিয়েছেন নিজের সামর্থ্যের প্রমাণ। অথচ এই সাকিবকেই কিনা প্রাপ্য মর্যাদা দেয়নি কলকাতা।

এদিকে, প্রথমবার হায়দরাবাদের হয়ে খেলতে নেমেই দলকে নিয়ে গেছেন ফাইনালে। আর আইপিএল ইতিহাস বলছে এখন পর্যন্ত ফাইনাল খেলে হারেনি সাকিব এবং তাঁর দল।

আইপিএলের যে গুটিকয়েক ক্রিকেটার জোড়া শিরোপা জিতেছে তাদের মধ্যে সাকিব একজন। প্রথমবার ২০১২ সালে এবং দ্বিতীয়বার ২০১৪ সালে ফাইনাল খেলে কলকাতার জার্সি গায়ে শিরোপা জেতে সাকিব আল হাসান।

এছাড়া আর কোনোবারই তাঁর সাবেক দল ফাইনাল খেলেনি। প্লে-অফ থেকেই কিংবা প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে। তাই সাকিবের সামনে এখন অনন্য রেকর্ড গড়ার হাতছানি। আইপিএলের তৃতীয় শিরোপা।

সেই সঙ্গে সাকিব ভক্তদের মনে প্রশ্ন- সাকিব কি পারবে ফাইনাল না হারা রেকর্ড অক্ষুন্ন রাখতে। সেটা জানতে হলে অপেক্ষা করতে হবে আগামী রোববার পর্যন্ত।