আইপিএল ফাইনালে কখনও হারেননি যে সকল অধিনায়কেরা

২০০৮ সালে যাত্রা শুরু করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তারপর এক দশক পার করে এবার নতুন দশকে পা দিয়েছে। আর এই এক দশকে অর্থাৎ ২০০৮ থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত আইপিএল শিরোপা জিতেছে মোট ছয়টি দল।

একবার করে শিরোপা জিতেছে রাজস্থান রয়্যালস (২০০৮), ডেকান চার্জার্স (২০০৯) ও সানরাইজার্স হায়দরাবাদ (২০১৬)। দুইবার করে জিতেছে চেন্নাই সুপার কিংস (২০১০, ২০১১) ও কলকাতা নাইট রাইডার্স (২০১২, ২০১৪) আর একমাত্র দল হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্স তিনবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে (২০১৩, ২০১৫, ২০১৭)।

কিন্তু মজার বিষয় হচ্ছে এই ছয় দলের মধ্যে মাত্র পাঁচ দলের অধিনায়ক এমন আছেন, যারা ফাইনাল কখনও ফাইনাল হারেননি। অর্থাৎ যে আসরেই তারা অধিনায়ক হিসেবে ফাইনাল খেলেছে ট্রফি নিয়েই মাঠ ছেড়েছে। কিন্তু দুইবার শিরোপা জিতেও এই তালিকায় নেই সুপার ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনির নাম। তিনি ফাইনাল জিতেছেন আবার হেরেছেনও।

আসুন আইপিএল ফাইনালের আগে সেই পাঁচজন অধিনায়কের কৃতিত্বকে একবার স্মরণ করে নেওয়া যাক…

ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দরাবাদ)২০১৩ সালে আইপিএল আত্মপ্রকাশ ঘটে সানরাইজার্স হায়দরাবাদের। আর ২০১৫ সালে অজি তারকা ডেভিড ওয়ার্নারকে দলে নেয় সানরাইজার্স। আর এর ঠিক পরের বছর ২০১৬ সালে ওয়ার্নারের হাত ধরে প্রথমবার ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন হয় কমলা আর্মিরা।

শেন ওয়ার্ন (রাজস্থান রয়্যালস)২০০৮ সালের প্রথম আসরেই বাজিমাত করে রাজস্থান রয়্যালস। অজি কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের অধিনায়কত্বে প্রথম শিরোপা নিজেদের করে নেয় বলিউড কুইন শিল্পা শেঠীর দল। আর অই একবারই ফাইনালে ওঠে এবং শিরোপা জেতে রাজস্থান। ওয়ার্ন এরপর আরও দুইবছর রাজস্থানের অধিনায়ক ছিলেন। কিন্তু দল ফাইনালেও ওঠেনি, চ্যাম্পিয়নও হয়নি।

অ্যাডাম গিলক্রিস্ট (ডেকান চার্জার্স)ডেকান চার্জার্স আইপিএলের বিলুপ্তি এক দল। ২০১২ সালে ফ্রাঞ্চাইজিটি দেউলিয়া গেলে উত্থান হয় সানরাইজার্স হায়াদরাবাদের। তবে এই বিলুপ্ত দলও আছে চ্যাম্পিয়নের তালিকায়। ডেকানের প্রথম অধিনায়ক ছিলেন অ্যাডম গিলক্রিস্ট। আর তাঁর হাত ধরেই ২০০৯ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয় ডেকান চার্জার্স। এরপর গিলি পাঞ্জাবকেও নেতৃত্ব দিয়েছেন। কিন্তু দল ফাইনালেও ওঠেনি, চ্যাম্পিয়নও হয়নি।

গৌতম গম্ভীর (কলকাতা নাইট রাইডার্স)গম্ভীর তাঁর আইপিএল মিশনটা শুরু করেছিলেন দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে। পরে ২০১১ সালে তাকে দলে ভেড়ায় কলকাতা নাইট রাইডার্স। তখন থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত কলকাতার অধিনায়ক ছিলেন গম্ভীর। আর নেতৃত্বেই বদলে যায় কলকাতা। ২০১২ সালে ও ২০১৪ সালে শিরোপা জিতে নেয় শাহরুখ খানের দল।

রোহিত শর্মা (মু্ম্বাই ইন্ডিয়ান্স)আইপিএল ইতিহাসে রোহিতই একমাত্র ক্রিকেটার যাঁর নামের পাশে অধিনায়ক হিসেবে তিনটি শিরোপা স্বররণাক্ষরে লেখা আছে। সেই সঙ্গে রোহিত শর্মা আইপিএল ইতিহাসে একমাত্র ক্রিকেটার যিনি চারবার শিরোপাজয়ী দলের সদস্য। ২০০৯ সালে ডেকান চার্জার্সে হয়ে শিরোপা জিতেছিলেন এই হিটম্যান। আর তাঁর নেতৃত্বেই ২০১৩, ২০১৫ ও ২০১৭ সালে শিরোপা জেতে মুম্বাই। তবে মুম্বাই চারবার ফাইনাল খেলেছিল। ২০১০ সালের আসরে শচীন টেন্ডুলকারের নেতৃত্বে ফাইনাল খেলেছিল তারা। কিন্তু সেবার শিরোপা জেতা হয়নি আম্বানিদের। আর সেবার মুম্বাইয়ের অধিনায়কও ছিলেন না রোহিত।