রোববার জামায়াতের বিক্ষোভ মিছিল

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ এবং গ্যাস ও বিদ্যুৎ সঙ্কট দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং প্রহসনের ডামি নির্বাচন বাতিল করে কেয়ারটেকার সরকারের অধীনে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে দেশের সকল মহানগরীগুলোতে আগামী ২৮ জানুয়ারি রোববার বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

বুধবার দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম এক বিবৃতি এ কর্মসূচি ঘোষণা করেন।

এটিএম মা’ছুম বলেন, বর্তমানে দেশে মহাসঙ্কট চলছে। সেই সাথে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি জনগণের মাঝে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করেছে। চাল, আটা, ডাল, তৈল, মাছ, গোশত, গোল আলুসহ সকল প্রকার শাক-সব্জির অস্বাভাবিক ঊর্ধ্বগতি এবং গ্যাস ও বিদ্যুৎ সঙ্কটে জনগণ অতিষ্ঠ। দরিদ্র জনগণ দিনে এক বেলাও পেট ভরে খেতে পারছে না। সরকার ট্রাকে যে চাল, ডাল, আটা, তেল বিক্রয় করছে তা ক্রয়ের জন্য মানুষ ঘন্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে পর্যাপ্ত পরিমাণ দ্রব্য-সামগ্রী ক্রয় করতে পারছে না। তার ওপর গ্যাস-বিদ্যুৎ ও পানির সমস্যার কারণে জনগণের দুঃখ-কষ্টের সীমা ছাড়িয়ে গিয়েছে। গ্যাস সঙ্কটের কারণে রাত জেগে জেগে রান্না-বান্না করতে হচ্ছে।

তিনি বলেন, জনগণের ভোটাধিকার হরণ করে একদলীয় প্রহসনের ডামি নির্বাচন করে সরকার দেশের জনগণ থেকে যেমন বিচ্ছিন্ন হয়ে পড়েছে, তেমনি আন্তর্জাতিকভাবেও একঘরে হওয়ার মুখে পড়েছে। সরকারের ডামি নির্বাচন দেশে-বিদেশে কোথাও গ্রহণযোগ্যতা পায়নি এবং কোথাও স্বীকৃতি পাচ্ছে না। দেশে বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক মহাসঙ্কট চলছে। সব সঙ্কটের মূল কারণ ভোটারবিহীন ডামি নির্র্বাচন করে শক্তির জোরে সরকারের ক্ষমতায় থাকার অবৈধ খায়েশ। তামাশার ডামি নির্বাচন বাতিল করে নির্দলীয়-নিরপেক্ষ কেয়ারটেকার সরকারের অধীনে একটি অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন ছাড়া বর্তমান মহাসঙ্কট থেকে দেশকে উদ্ধার করা সম্ভব নয়।

তিনি আরো বলেন, তাই নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ এবং গ্যাস-বিদ্যুৎ সঙ্কটের সমাধান করার জন্য কার্যকরি পদক্ষেপ গ্রহণ ও অবিলম্বে প্রহসনের ডামি নির্বাচন বাতিল করে দিয়ে কেয়ারটেকার সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে আমি সারাদেশের সকল মহানগরীতে আগামী ২৮ জানুয়ারি রোববার শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করছি। ঘোষিত এ কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করার জন্য আমি সারা দেশের সকল মহানগরী শাখা জামায়াত এবং মহানগরীবাসীদের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।