হারিস-শাহিনদের পিটিয়ে বিশ্বরেকর্ড অ্যালেনের

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ফিন অ্যালেন জায়গা পেয়েছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসনের বদলি হিসেবে। কিউই অধিনায়কের বদলি হিসেবে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে খেলার কথা থাকলেও উইলিয়ামসন ইনজুরিতে ছিটকে যাওয়ায় বাকি দুই ম্যাচেও খেলার সুযোগ পেয়ে গেছেন অ্যালেন। আর সুযোগটা কী দারুণভাবেই না কাজে লাগালেন!

মারকুটে ওপেনার হিসেবে পরিচিতি থাকলেও এবার নিজেকেই ছাড়িয়ে গেলেন অ্যালেন। ডানেডিনে ইউনিভার্সিটি ওভাল মাঠে পাকিস্তানের বিপক্ষে তাণ্ডবনৃত্য করেছেন। হাঁকিয়েছেন সেঞ্চুরি। গড়েছেন বিশ্বরেকর্ড।

বুধবার (১৭ জানুয়ারি) সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ফিন অ্যালেনের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২২৪ রানের বিশাল সংগ্রহ পেয়েছে নিউজিল্যান্ড। মাত্র ৬২ বলে ১৩৭ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছেন ফিন অ্যালেন।

এদিন জামান খানের বলে বোল্ড হওয়ার আগে পাকিস্তানি বোলারদের কাঁদিয়ে ছেড়েছেন অ্যালেন। এই কিউই ব্যাটার যেভাবে চেয়েছেন সেভাবেই তার ব্যাটে বল এসেছে। মারকাটারি ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। মেরেছেন ১৬টি ছক্কা!

টি-টোয়েন্টিতে এতদিন এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ডটি এককভাবে হজরতউল্লাহ জাজাইয়ের দখলে ছিল। ২০১৯ সালে এই আফগান ওপেনার আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬২ রানের ইনিংস খেলার পথে ১৬টি ছয় মেরেছিলেন। এবার অ্যালেন তার রেকর্ডের ভাগীদার হলেন।

৪৮ বলে শতক পূর্ণ করেছেন অ্যালেন, যা নিউজিল্যান্ডের পক্ষে এই সংস্করণে তৃতীয় দ্রুততম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৬ বলে শতক হাঁকিয়ে দ্রুততম শতকের রেকর্ডটি গ্লেন ফিলিপসের দখলে। ২০২০ সালে এই শতক হাঁকিয়েছিলেন। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২০১৮ সালে ৪৭ বলে শতক হাঁকিয়ে রেকর্ডটা তার আগে দখলে রেখেছিলেন কলিন মুনরো। এই দুটিই ছিল মাউন্ট মঙ্গানুইয়ে।

অ্যালেন এদিন সবচেয়ে বেশি পিটিয়েছেন হারিস রউফকে। ১৬ ছক্কার ছয়টিই হজম করেছেন পাকিস্তানের এই গতি তারকা। যার মধ্যে ষষ্ঠ ওভারেই খেয়েছেন তিনটি। পাকিস্তানের নতুন অধিনায়ক শাহিন আফ্রিদি হজম করেছেন চার ছক্কা। তৃতীয় ওভারে দুটি, বাকি দুটি ১৩তম ওভারে।

আরও পড়ুন: নিউজিল্যান্ডে সফরে প্রোটিয়া দলে আরেক নতুন মুখ

টি-টোয়েন্টিতে এটিই নিউজিল্যান্ডের কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ স্কোর। ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়েও এর আগের রেকর্ডটা ছিল সুজি বেটসের দখলে। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২৪ রান করে অপরাজিত ছিলেন তিনি।

তবে শুধু ছেলেদের ক্রিকেট হিসেবে নিলে এর আগের সর্বোচ্চ ইনিংসটি ছিল ব্রেন্ডন ম্যাককালামের। ২০১২ সালে পাল্লেকেলেতে বাংলাদেশের বিপক্ষে ১২৩ রান করেছিলেন বর্তমানে ইংল্যান্ডের টেস্ট দলের কোচের দায়িত্বে থাকা ম্যাককালাম।