এই মুহূর্তে নফল ওমরাহর বদলে গাজার মুজাহিদদের আর্থিক সাহায্য করা উত্তম : মুফতি তাকি উসমানি

এই মুহূর্তে সমস্ত নফল ইবাদতের চেয়ে গাজার মুজাহিদ ও সেখানকার বাসিন্দাদের আর্থিকভাবে সাহায্য করা উত্তম বলে মন্তব্য করেছেন বিশ্বনন্দিত ইসলামী স্কলার ও পাকিস্তানের বিশিষ্ট আলেম মুফতি তাকি উসমানি।

মঙ্গলবার জিও নিউজের উর্দু ভার্সনের এক প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি করাচিতে অনুষ্ঠিত ‘হুরমতে আকসা কনভেনশনে’ বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, ‘আমার অভিমত হলো- যারা নফল ওমরাহ আদায়ের নিয়ত করেছেন, তারা ওই অর্থ ফিলিস্তিনের জিহাদে দান করুন।’

মুফতি তাকি উসমানির দাবি- নফল ওমরাহর বদলে গাজার মুজাহিদদের আর্থিক সাহায্য করলে আরো বেশি সওয়াব অর্জিত হবে। এর পাশাপাশি বরেণ্য এ আলেম আলেমদেরকে ফজরের নামাজে কুনুতে নাজেলা পড়ারও বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।

মুফতি তাকি উসমানি বলেন, ‘আজকের অনুষ্ঠানের পটভূমি হচ্ছে যে- হামাসের তরফ থেকে জিহাদ শুরু হয়েছে। এ উপলক্ষে প্রিয় মাতৃভূমিতে (পাকিস্তান) অনেক সভা-সেমিনার ও মিটিং মিছিল অনুষ্ঠিত হয়েছে। তবে আমি দেখছি যে ইস্যুটি ধীরে ধীরে আমাদের থেকে দূরে সরে যাচ্ছে। তাই আমরা চিন্তা করলাম- সবার আগে আলেমদের একত্র করে এই আহ্বান জানানো যে- আপনারা এই ইস্যুটি বাঁচিয়ে রাখুন।’

তিনি আরো বলেন, ‘ইসলামী বিশ্বের অনেক ভূমির ওপর বিধর্মীদের দখল রয়েছে। কিন্তু এখানে ভূমির সমস্যা নয়, এমনকি সমস্যা এটিও নয় যে- সেগুলো বিধর্মীরা দখল করে রেখেছে; বরং মূল সমস্যা হলো- আল আকসা দখলের সমস্যা। ফিলিস্তিনের সমস্যা আল আকসার সমস্যা। মুসলিম উম্মাহর ওপর ফরজ হচ্ছে- এটিকে ইহুদিদের কবজা থেকে স্বাধীন করা। কারণ, সমস্যাটি আমাদের প্রথম কেবলাকে ঘিরে।’

-জিও নিউজ অবলম্বনে বেলায়েত হুসাইন