টি-২০ তে অধিনায়কের নাম এবং এশিয়া কাপের ফাইনাল একাদশ ঘোষণা> ফিরলেন সাব্বির বাদ রিয়াদ!

নতুন চমক দিয়ে টি-২০ তে অধিনায়কের নাম-মাঝে পরিস্থিতি ঘোলাটে হয়েছে অনেক। কিন্তু সিদ্ধান্ত প্রায় আগে যেটা নেওয়া হয়েছিল সেটাই—সাকিব আল হাসানই অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক থাকবেন। বাংলাদেশ দলকে তিনি নেতৃত্ব দেবেন আসন্ন এশিয়া কাপ টি-টোয়েন্টিতে।

বিসিবি সভাপতি নাজমুল হাসানের গুলশানের বাসভবনে সাকিবের সঙ্গে বৈঠক শেষে বিসিবির ক্রিকেট পরিচালনা প্রধান জালাল ইউনুস সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। পরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন এশিয়া কাপ টি-টোয়েন্টির দলও ঘোষণা করেছেন। তিন বছর পর সেই দলে ফিরেছেন সাব্বির রহমান। ফিরেছেন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ জাতীয় দলে খেলা সাইফউদ্দিন।

এর আগে সাকিবকে আগামী দুই বছরের জন্যই টি-টোয়েন্টি দলের অধিনায়ক করার সিদ্ধান্ত নিয়ে রেখেছিল বিসিবি। কিন্তু বেটউইনার নিউজ নামে একটি ওয়েবসাইটের সঙ্গে বিতর্কিত চুক্তির কারণে সাকিবের এশিয়া কাপের দলে থাকাই অনিশ্চিত হয়ে পড়ে। পরে তিনি বিসিবিকে ইমেইলে জানান, বিতর্কিত সেই চুক্তিটি তিন বাতিল করবেন এবং থাকবেন দেশের ক্রিকেটের সঙ্গেই।

কাল গভীর রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরা সাকিব আজ বিকেলে যান বিসিবি সভাপতির বাসভবনে। সেখানে ছিলেন বিসিবির অন্য কর্মকর্তা এবং নির্বাচক কমিটির সদস্যরাও। সাকিবের সঙ্গে সভার পরই জালাল ইউনুস জানান, টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত সাকিবকেই টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দিচ্ছেন তারা। তবে সভা শেষে সাকিব সংবাদমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি।

বিসিবি সভাপতির বাসভবনে উপস্থিত সাংবাদিকদের জালাল ইউনুস বলেন, সাকিব তাঁর ভুল স্বীকার করেছেন এবং ভবিষ্যতে আর এ রকম বিতর্কে জড়াবেন না বলে তাঁদের আশ্বস্ত করেছেন। বিসিবিও মনে করে সাকিব বাংলাদেশের সেরা খেলোয়াড় এবং সাকিব তাঁদেরই একজন।

অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকেও ফিরিয়ে আনা হয়েছে জাতীয় দলে। গত বছর অক্টোবরে টি–টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলের হয়ে সর্বশেষ খেলেন সাইফউদ্দিন। এরপর চোটের কারণে আর খেলা হয়নি।

এশিয়া কাপে বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, শেখ মেহেদী, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান ও তাসকিন আহমেদ।