সবচেয়ে সহজ কাজ, তুমি পারফর্ম করতেছ না তুমি বাদ: সাকিব

জায়গায় জায়গায় ঘাস থাকা উইকেটে দেখা মিলল অনিয়মিত গতি ও অসমান বাউন্সের। এমন কঠিন কন্ডিশনের বিরুদ্ধে পরীক্ষায় উতরে যেতে পারল না বাংলাদেশ।

এক সাকিব আল হাসান ছাড়া বাকি সব ব্যাটারই বেহাল ছিলেন ওয়েস্ট ইন্ডিজের পেসারদের সামনে। দুই সেশন খেলার আগেই গুটিয়ে যাওয়ার পর টাইগার টেস্ট অধিনায়ক ব্যাটিং নিয়ে প্রকাশ করলেন চরম হতাশা।

বৃহস্পতিবার অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে মাত্র ১০৩ রানে অলআউট হয় বাংলাদেশ। টস হেরে ব্যাটিংয়ে নেমে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ক্যারিবিয়ান পেসারদের তোপের মুখে পড়ে তারা।

মাত্র ১৬ রানে খুইয়ে ফেলে ৩ উইকেট। সেই বিপর্যয় থেকে আর ঘুরে দাঁড়ানো হয়নি সফরকারীদের। দলের সিংহভাগ রানই আসে সাকিবের ব্যাট থেকে। ৬৭ বলে ৬ চার ও ১ ছয়ে তিনি খেলেন ৫১ রানের ইনিংস।

প্রতিকূল পরিস্থিতিতে প্রয়োজন ছিল দৃঢ়তা ও ধৈর্য দেখানোর। কিন্তু বাংলাদেশের ব্যাটাররা তার ছিটেফোঁটাও দেখাতে পারেননি। একের পর এক বাজে শটে উইকেট বিলিয়ে দেন তারা।

ফলে মধ্যাহ্ন বিরতির পরই থামে রাসেল ডমিঙ্গোর শিষ্যদের ইনিংস। দীর্ঘ সংস্করণের ক্রিকেট হলেও তারা খেলতে পারেন মাত্র ৩২.৫ ওভার। টানা দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ছয় ব্যাটার সাজঘরের পথ ধরেন শূন্য রানে।

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ মিরপুর টেস্টে এমন বিব্রতকর অভিজ্ঞতা হয়েছিল টাইগারদের। এবার কেমার রোচ, জেইডেন সিলস, আলজারি জোসেফ ও কাইল মায়ার্সদের বোলিংয়ের জবাব দিতে না পেরে মাহমুদুল হাসান জয়,

নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, মোস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ মারেন ডাক। দিনের খেলা শেষ হওয়ার পর সংবাদ সম্মেলনে সাকিব জানান, বাংলাদেশের ব্যাটারদের হতশ্রী দশার কোনো ব্যাখ্যা নেই তার কাছে,

‘এই পারফরম্যান্সের কোনোভাবে ব্যাখ্যা করার কোনো সুযোগ দেখি না। আমার কাছে কোনো ব্যাখ্যা নেই। আমি জানি না অন্য কারও কাছে আছে কিনা।’

৩৫ বছর বয়সী এই তারকা অলরাউন্ডার যোগ করেন, ‘সাধারণত যেটা হয়, কোচ-অধিনায়কের কাজটা সহজ। ধরুন কেউ পারফর্ম করল না, তাকে বাদ দিয়ে দিই। সবচেয়ে সহজ কাজ কোচ, অধিনায়ক ও নির্বাচকদের। তুমি পারফর্ম করছ না, বাদ দিয়ে দিলাম।’

২ উইকেটে ৯৫ রান তুলে ইতোমধ্যে প্রথম ইনিংসে লিড নেওয়ার পথে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের চেয়ে তারা পিছিয়ে আছে কেবল ৮ রানে। ক্রিজে আছেন রেমন রেইফার ২৬ বলে ১১ ও এনক্রুমা বনার ৪৩ বলে ১২ রানে। তারা আজ শুক্রবার শুরু করবেন দ্বিতীয় দিনের খেলা।