নতুন নির্বাচন ঘোষণার জন্য ছয় দিন সময় বেঁধে দিলেন ইমরান

নতুন নির্বাচন ঘোষণার জন্য নেওয়াজ সরকারকে ছয় দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সতর্ক করে দিয়ে ইমরান বলেছেন, দাবি পূরণ না হলে তিনি রাজধানীতে ‘ফিরে আসবেন’।

বুধবার থেকে ইসলামাবাদের ডি-চকে পিটিআই দলের প্রধান ইমরান খানের আসার অপেক্ষায় ছিল সমর্থকরা। বৃহস্পতিবার সকালে তারা রাজধানীর স্পর্শকাতর ‘রেড জোনে’ প্রবেশ করে বলে পুলিশ জানায়।

ইসলামাবাদ পুলিশের মুখপাত্রের জারি করা এক বিবৃতি অনুসারে, বিক্ষোভকারীদের পুলিশ, রেঞ্জার্স এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী বাধা দেয়।

পুলিশের বিবৃতিতে বলা হয়, ইসলামাবাদের পুলিশের মহাপরিদর্শক ঘটনাস্থলে উপস্থিত হন এবং বিক্ষোভকারীদের রেড জোন ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইসলামাবাদের ওই অংশেই রয়েছে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবন, কেন্দ্রীয় সচিবালয় এবং বিভিন্ন বিদেশি রাষ্ট্রের দূতাবাস।

সংঘাত এড়াতে শাহবাজ সরকার ইমরানের কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল। কিন্তু বুধবার সুপ্রিম কোর্ট রাজধানীর এক প্রান্তে পেশোয়ার মোড়ে সমাবেশের অনুমতি দেয় পিটিআইকে।

পিটিআই চেয়ারম্যান ইমরান খান বৃহস্পতিবার সকালে ইসলামাবাদের ৯ম অ্যাভিনিউতে বিক্ষোভকারীদের উদ্দেশে ভাষণ দেন। তিনি নির্বাচন ঘোষণা এবং আইনসভা ভেঙে দেওয়ার জন্য সরকারকে ছয় দিনের সময় বেঁধে দেন। সাবেক প্রধানমন্ত্রী সতর্ক করে দেন, অন্যথা হলে ‘পুরো দেশবাসীকে’ নিয়ে রাজধানীতে ফিরে আসবেন। ’

ইমরান খান বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছিলাম, সরকার পার্লামেন্ট ভেঙে দিয়ে নির্বাচন ঘোষণা না করা পর্যন্ত এখানে বসে থাকব। কিন্তু গত ২৪ ঘণ্টায় যা দেখেছি… তারা (সরকার) দেশকে নৈরাজ্যের দিকে নিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, সরকার জাতি ও পুলিশের মধ্যে বিভেদ সৃষ্টিরও চেষ্টা করছে।

পিটিআই প্রধান আরো বলেন, তিনি ইসলামাবাদে অবস্থান নিলেই সরকার খুশি হবে, কারণ এতে জনগণ এবং পুলিশ ও সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হবে।

সূত্র: দ্য ডন