ইমরান খানের আজাদি মার্চ আজ, ভণ্ডুল করতে শত শত গ্রেফতার

ইমরান খানের আজাদি মার্চ আজ, ভণ্ডুল করতে শত শত গ্রেফতার পাকিস্তানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ‘আজাদি মার্চ’ আজ বুধবার। ‘আমদানি করা সরকার’ হটানোর এই লংমার্চ ঠেকানোর ঘোষণা দিয়েছে সরকার। ইমরান খানের দল পিটিআই জানিয়েছে, পুলিশ তাদের শত শত নেতাকর্মীকে গ্রেফতার করেছে। তবে পিটিআই বলেছে, তারা রাজধানী ইসলামাবাদে তাদের সমবেশ করবেই।

ইমরানের ঘনিষ্ঠ সহযোগী ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, মধ্যরাতের পর পুলিশ ১১ শ’র বেশি নেতাকর্মীর বাড়িতে হানা দিয়েছে। চার শ’র বেশি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলেও তিনি দাবি করেন। তবে তিনি দাবি করেন, সিনিয়র নেতারা ‘নিরাপদে’ রয়েছেন।

তবে কর্তৃপক্ষ কোনো গ্রেফতারের খবর সম্পর্কে তথ্য দিতে রাজি হয়নি।এদিকে পাকিস্তানি সামাজিক মাধ্যমে পিটিআই নেতাকর্মীদের বাড়িতে পুলিশের প্রবেশ ও তাদের পরিবার সদস্যদের হয়রনি করার খবর ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে।এদিকে এক পুলিশ সদস্য নিহত হওয়ার জের ধরে পাঞ্জাব সরকার চার বা ততোধিক লোক সমবেত হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে উপনিবেশ আমলের একটি আইন জারি করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, ইমরান খঅন ‘গৃহযুদ্ধের মতো পরিস্থিতি’ সৃষ্টি করতে চাচ্ছেন। তিনি বলেন, পুলিশ হত্যা প্রমাণ করে যে পিটিআইয়ের বিক্ষোভ ‘শান্তিপূর্ণ’ নয়।মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে স্থানীয় মিডিয়া জানায়, সরকার ইসলামাবাদে ইমরান খানের লংমার্চ প্রতিরোধ করবে।তবে ইসলামাবাদ হাই কোর্ট কাউকে অপ্রয়োজনে হয়রানি না করতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে।

রাজধানীতে বিশেষ নিরাপত্তার আয়োজন করা হয়েছে। পার্লামেন্টগামী সকল রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। প্রায় ২২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে।ইমরান খান পার্লামেন্ট ভেঙে দেয়া এবং নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন করে যাচ্ছেন। গত এপ্রিলে তিনি অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন। তিনি তার ক্ষমতাচ্যুতির পেছনে যুক্তরাষ্ট্রকে দায়ী করে আসছেন। তবে পাকিস্তান সামরিক বাহিনী, হোয়াইট হাউস ও পররাষ্ট্র দফতর এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সূত্র : আলজাজিরা