২৪ রানে ৫ উইকেট> তারপরও প্রথম দিন বাংলাদেশের, লিটনের ১৩৫* এবং মুশফিকুর রহিমের ১১৫*

২৪ রানে ৫ উইকেটের পর-অসাধারণ একটি দিন পার করলেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। দলকে লজ্জার রেকর্ড থেকে বাঁচিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড গড়ে প্রথমদিন নিজেদের করে নিলেন লিটন দাস এবং মুশফিকুর রহিম। ঢাকা টেস্টের প্রথম দিনে ৫ উইকেট হারিয়ে ২৭৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৪ রানেই ৫ উইকেট হারিয়ে নাকানিচোবানি খাচ্ছিল বাংলাদেশ। রানের খাতা না খুলেই সাজঘরে ফিরতে হয় তিন ব্যাটারকে। টপ আর মিডল-অর্ডার যখন লণ্ডভণ্ড তখন মুশফিকুর রহিম আর লিটন দাসের ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

সেখান থেকে দলকে টেনে তুলে ষষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড গড়েছেন লিটন দাস এবং মুশফিকুর রহিম। ষষ্ঠ উইকেট জুটিতে এই দুইজন এখন পর্যন্ত ১৯৯ রানের পার্টনারশিপ গড়ে তুলেছেন। চট্টগ্রাম টেস্টে ৮৮ রানের ইনিংস খেলা লিটন দাস ঢাকা টেস্টেও ধরে রেখেছেন ধারাবাহিকতা।

একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে তুলে নিয়েছেন টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের নিজের তৃতীয় সেঞ্চুরি। লিটন দাসের পর ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন মুশফিকুর রহিম। প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৭৭ রান। লিটন দাস ১৩৫ ও মুশফিক ১১৫ রানে আছে অপরাজিত।

এর আগে সকালে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই মাহমুদুল হাসান (০) জয়ের উইকেট হারায় বাংলাদেশ। এরপর তামিম ইকবালও সাজঘরে ফেরেন শূন্য রানে। দুই ওপেনারের বিদায়ের পর অধিনায়ক মুমিনুল হক বিদায় নেন ৯ রান করে। নাজমুল হোসেন শান্ত ৮ রানে ফেরেন বোল্ড হয়ে। সাকিব আল হাসান ব্যাটে বলই লাগাতে পারেননি, শূন্য রানে ফিরতে হয় সাজঘরে।