প্লে-অফে কে কার মুখোমুখি? দেখেনিন তারিখ ও সময়

প্লে-অফে কে কার মুখোমুখি-শনিবার রাতে মুম্বাই ইন্ডিয়ানসের কাছে ৫ উইকেটে হারল মোস্তাফিজের দল দিল্লি ক্যাপিটালস। আর এ ম্যাচের মধ্য দিয়েই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফের চারটি স্থান নিশ্চিত হয়ে গেছে।

২০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করে সবার আগে প্লে-অফ নিশ্চিত করেছে এবারের টুর্নামেন্টের নতুন দল গুজরাট টাইটান্স। নিজেদের শেষ ম্যাচ জিতে দ্বিতীয় এবং তৃতীয় স্থান দখল করে নিয়েছে যথাক্রমে রাজস্থান রয়ালস ও লখনৌ সুপার জায়ান্টস।

চতুর্থ স্থানটি নিয়ে লড়াইয়ে ছিল রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আর দিল্লি ক্যাপিটালস। টেবিলে শীর্ষস্থান দখলকারী গুজরাট টাইটান্সের বিপক্ষে দুর্দান্ত জয়ে প্লে-অফের আশা জাগিয়ে রাখে ব্যাঙ্গালুরু।

অপেক্ষা ছিল শেষ ম্যাচে দিল্লির জয়-পরাজয়ের। দিল্লি জিতে গেলে পয়েন্ট সমান হলেও রান রেটে পিছিয়ে যেত কোহলির দল। আর এমন গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে গেল দিল্লি। পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই এবারের আইপিএলে এ ম্যাচের আগেই প্লে-অফ থেকে ছিটকে গিয়েছিল।

শুক্রবার রাতে দিল্লিকেও ডোবাল মুম্বাই।

মুম্বাইকে ১৬০ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল দিল্লি। কিন্তু মুম্বাই খুব সহজেই সে লক্ষ্য পার করে ফেলে। ফলে চতুর্থ স্থানটি সহজেই নিজেদের করে নেয় ব্যাঙ্গালুরু।

এর আগে ৮ পরাজয়ে প্লে-অফের আশা ছেড়ে দেয় শাহরুখের কলকাতা নাইট রাইডার্স। সমান ১০ পরাজয়ে বাদ পড়ে যায় ধোনির চেন্নাই সুপার কিংস ও রোহিতের মুম্বাই ইন্ডিয়ানস।

সমান ৭ পরাজয়ে প্লে-অফের টিকিট কাটতে পারেনি পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদও।

আইপিএল প্লে-অফের ৪ দল –

পয়েন্টের হিসেবে গ্রুপ সেরা হয়েছে গুজরাট টাইটান্স। ১৪ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ২০। ১৮ পয়েন্ট রাজস্থান এবং লখনৌয়েরও। কিন্তু রানরেটে এগিয়ে গেছে রাজস্থান। স্বাভাবিকভাবেই তারাই দ্বিতীয় এবং রানরেটেও থাকলো এগিয়ে। তৃতীয় লখনৌ সুপার জায়ান্টস। ১৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে নিশ্চিত করেছে ব্যাঙ্গালুরু।

আইপিএল প্লে-অফের সূচি

আগামী ২৪ মে থেকে শুরু হবে ফাইনাল-সেমি ফাইনালের দৌড়ে প্লে-অফের প্রথম ম্যাচ।

কোয়ালিফায়ার-১ এর প্রথম ম্যাচে এদিন রাত ৮টায় মুখোমুখি হবে গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়ালস। ম্যাচটি হবে কলকাতার ইডেনে। পরদিনই এলিমিনেটর ম্যাচে লখনৌ সুপার জায়ান্টের মুখোমুখি হবে ব্যাঙ্গালুরু। এ ম্যাচটিও হবে রাত ৮টায় কলকাতায়।

একদিন বিরতি দিয়ে ২৭ মে কোয়ালিফায়ার-২ ম্যাচ। রাত ৮টায় আহমেদাবাদে অনুষ্ঠিতব্য ম্যাচ হকে কোয়ালিফায়ার-১ এর পরাজিত দল ও এলিমিনেটর জয়ী দলের মধ্যে।