সমালোচনার কঠিন জবাব দিয়ে সেঞ্চুরি তুলে নিলেন মুশফিকুর রহিম, দেখুন স্কোর

লিটন দাস না পারলেও অবশেষে সেঞ্চুরি করে দেখালেন মুশফিকুর রহিম। তামিম ইকবালের পর চট্টগ্রাম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। সেঞ্চুরির খুবই কাছাকাছি গিয়ে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ।

কিন্তু মধ্যাহ্ন বিরতির পর কাসুন রাজিথার প্রথম বলেই শরীরের বাইরে খেলতে গিয়ে উইকেটরক্ষকের ক্যাচ দিকে প্যাভিলিয়নে ফেরেন লিটন দাস। ১৮৯ বলে ১০ বাউন্ডারিতে ৮৮ রান করে সাজঘরের পথ ধরলেন উইকেটরক্ষক এই ব্যাটার।

এরপর ক্রিজে আসেন আগের দিন ১৩৩ রানে আহত অবসরে যাওয়া তামিম ইকবাল। সুযোগ ছিল তারও ইনিংসটা বড় করার। কিন্তু রাজিথার পরের বলেই বোল্ড হয়ে যান তামিম। টানা দুই বলে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে ১২ ওভারের মতো কাটিয়ে ৩৬ রান যোগ করেন সাকিব-মুশফিক।

সাকিব স্বাচ্ছন্দ্যেই এগিয়ে যাচ্ছিলেন। ইনিংসের ১৪৫তম ওভারে আসিথা ফার্নান্ডোর একটি বাউন্সার আঘাত করে তার হেলমেটে। ফার্নান্ডোর পরের ওভারেই আউট হয়ে যান সাকিব। করেন ২৫ রান। তবে এক প্রান্ত আগলে রেখে সেঞ্চুরি তুলে নেন মুশফিকুর রহিম। এটি তার টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

চা বিরতিতে যাওয়ার আগে ৬ উইকেট হারিয়ে ৪৩৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ১০৪ এবং ৪ রান করে অপরাজিত আছেন নাঈম হাসান। বাংলাদেশের লিভ ৩৯ রান। এছাড়াও এই ইনিংসে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম।