শক্তি বাড়িয়ে অন্ধ্র উপকূলে ধেয়ে আসছে ‘অশনি’

শক্তি বাড়িয়ে অন্ধ্র উপকূলে ধেয়ে আসছে অশনি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে এগিয়ে আসছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’।আবহাওয়া অফিস জানিয়েছে, ১০ মে সন্ধ্যায় অন্ধ্র উপকূলে আঘাত হানতে পারে ‘অশনি’। তারপর সামান্য বাঁক নিয়ে উত্তর দিকে উড়িষ্যা উপকূলের দিকে এগোবে এই ঘূর্ণিঝড়। খবর আনন্দবাজার পত্রিকার।

অশনি এখন শক্তি বাড়িয়ে ঘণ্টায় ১৪ কিলোমিটার বেগে ভারতের উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।বিশাখাপত্তনমের পোর্ট ব্লেয়ার থেকে ৫০০ কিলোমিটার পশ্চিমে, বিশাখাপত্তনম থেকে ৮১০ কিলোমিটার দক্ষিণে এবং পুরী থেকে ৮৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, কোন পথে স্থলভাগে প্রবেশ করবে তা এখনও স্পষ্ট নয়।অশনির প্রভাবে ১০ মে থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হবে। ১০ থেকে ১২ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টি হলেও ১১ তারিখ থেকে ১২ মে পর্যন্ত দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

মৎস্যজীবীদের আগামী কয়েকদিন বিশেষ করে ১০ থেকে ১২ মে সমুদ্রে না যাওয়র জন্য নির্দেশ দিয়েছে প্রশাসন। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রস্তুত ভারতের প্রশাসন। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকে প্রচার করা হয়েছে।এদিকে অশনির প্রভাবে বাংলাদেশের বিভিন্নস্থানে সোমবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।jugantor