‘হিটলার ইহুদি রক্তের ছিলেন’, রুশ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ক্ষুব্ধ ইসরায়েল

হিটলার ইহুদি রক্তের ছিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ক্ষুব্ধ ইসরায়েল নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের ইহুদি রক্তের ছিলেন, রাশিয়ার পরাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের এমন বক্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। রুশ পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

ইসরায়েলে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করে এ বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হয়েছে এবং ক্ষমাপ্রার্থনার আহ্বান জানানো হয়েছে।ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে যৌক্তিক প্রমাণ করতে গিয়ে এমন বক্তব্য দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। ইউক্রেনকে নাৎসি বলে আখ্যায়িত করছেন রাশিয়ার নেতারা। অথচ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই ইহুদি।

ইতালিয় টিভি অনুষ্ঠানে রোববার ল্যাভরভের কাছে জানতে চাওয়া হয়, ইউক্রেনের প্রেসিডেন্টই যেখানে ইহুদি, সেখানে কীভাবে রাশিয়া নাৎসিমুক্ত করবে? জবাবে ল্যাভরভ বলেন, ‘জেলেনস্কি ইহুদি তাতে কী হয়েছে? এর মানে এই নয় যে ইউক্রেনে নাৎসি উপাদান নেই। আমি মনে করি, হিটলারও ইহুদি রক্তের ছিলেন।’

রুশ পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যে ইসরায়েলের রাজনীতিবিদেরা ব্যাপক চটেছেন। ইরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, ‘এই মিথ্যাচার ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অপরাধগুলোকে আড়াল করে ইহুদিদের ওপরই উল্টো দায় চাপানোর নামান্তর।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ কড়া ভাষা ব্যবহার করেছেন। তিনি বলেছেন, ‘ল্যাভরভের বক্তব্য ক্ষমার অযোগ্য। এর মধ্য দিয়ে শোষক-নিপীড়কদেরকে তাদের দায় থেকে মুক্তি দেওয়া হয়।’জার্মানির নাৎসি বাহিনী দ্বিতীয় বিশ্ব যুদ্ধে ৬০ লাখের মতো ইহুদিকে হত্যা করেছিল।ntvbd