চুপিসারে ইউক্রেনে এসেছিলেন রুশ সেনাপ্রধান!

চুপিসারে ইউক্রেনে এসেছিলেন রুশ সেনাপ্রধান যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, কয়েকদিন আগে চুপিসারে ইউক্রেনে এসেছিলেন রাশিয়ার সেনাপ্রধান জেনারেল ভেলারি জিরাসিমোভ। গোয়েন্দা সূত্রটি বলেছে, আমরা জানি গত সপ্তাহের শুরুতে দোনবাসে আসেন জেনারেল ভেলারি জিরাসিমোভ। তিনি কয়েকদিন অবস্থান করেন এ তথ্যও আছে। কিন্তু বর্তমানে জেনারেল ভিলারি দোনবাসে আছেন কিনা তা আমরা জানি না।

তবে কিভাবে যুক্তরাষ্ট্র তার অবস্থান সম্পর্ক নিশ্চিত হয়েছে এবং কি গোয়েন্দা তথ্যের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে তা ওই গোয়েন্দা কর্মকর্তা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন। এদিকে কয়েকটি গণমাধ্যম জানায়, রুশ সেনাপ্রধান ইউক্রেনে আসার পর আহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্রটি জানিয়েছে, রুশ জেনারেলের আহত হওয়ার কোনো ইঙ্গিত তারা পাননি।

তবে রাশিয়ার সেনাপ্রধান কেন যুদ্ধক্ষেত্রে এসেছেন সে বিষয়টি নিশ্চিত নয় যুক্তরাষ্ট্র। তবে সেনাপ্রধান নিজ চোখে দেখতে এসেছিলেন, তার সেনারা কিভাবে নিজেদের কথিত বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ওই গোয়েন্দা সূত্রটি জানিয়েছে, সেনাপ্রধানের দোনবাসে আসার কারণটি আরেকটি ইঙ্গিত দিতে পারে।আর সেটি হলো কয়েকদিন আগে দোনবাসে অভিযান পরিচালনা করার জন্য জেনারেল আলেক্সান্ডার দোভোরিনকোভকে নিয়োগ দেওয়া হয়েছে, তার ওপর খুশি নন সেনাপ্রধান। ফলে তিনি নিজ চোখে দেখতে এসেছেন কি করছে তার সেনারা।

সূত্র: সিএনএন