এক সাথেই ছিল প্রীতির বান্ধবী সুমাইয়া: গুলির ঘটনার লোমহর্ষক বর্ণনা দিলেন

বৃহস্পতিবার রাতে (২৪ মার্চ) গুলিতে নিহত হয়েছেন আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও রাজধানীর বদরুন্নেসা কলেজের এক ছাত্রী। তার নাম সামিয়া আফনান প্রীতি। ঘটনার সময় টিপুর গাড়ির পাশেই ছিলো প্রীতির রিকশা। সঙ্গে ছিলেন তার বান্ধবী সুমাইয়া। নির্মম এ ঘটনার বর্ণনা দেন সুমাইয়া।

সুমাইয়া বলেন, প্রীতির বাসা মালিবাগে। তার বাসায় গেস্ট থাকায় সে আমার তিলপাপাড়ার বাসায় থাকবে বলেছিল। আমি তাকে বাসায় আনতে গিয়েছিলাম। আমাদের বহনকারী রিকশাটি সিগন্যালে থামতেই বিকট শব্দ শুনতে পাই। ভেবেছিলাম গাড়ির টায়ার ব্লাস্ট হয়েছে কি না। শব্দ শুনে একপর্যায়ে আমরা দুইজন রিকশার দুই দিক থেকে লাফ দিই।

তিনি আরও বলেন, কিছুক্ষণ পর আমি দেখি প্রীতি মাটিতে পড়ে আছে। সে উঠছে না। পাশের একজন বললো প্রীতি হয়তো অজ্ঞান হয়ে গেছে। তাৎক্ষণিকভাবে আমি মনে করেছিলাম সে অজ্ঞান হয়ে পড়েছিল। কিন্তু কিছুক্ষণ পর বুঝতে পারি সে গুলিবিদ্ধ হয়েছে। পরে তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সুমাইয়া বলেন, তার মা গ্রামের বাড়িতে যাওয়ায় প্রীতিকে কদিন বাসায় থাকতে বলেছিলেন। সেই অনুরোধেই চারদিন তার বাসায় ছিলো প্রীতি।

বদরুন্নেছা কলেজের শিক্ষার্থী প্রীতিরা দুই ভাই-বোন। শাহজাহানপুরের কাছেই শান্তিবাগে তাদের ছোট্ট দুই কামরার বাসা। বাবা মো. জামালউদ্দীন কাজ করেন শহরের অপর প্রান্তে মিরপুরের এক কারখানায়।

খিলগাঁওয়ের একটি খাবারের দোকানে কিছুদিন কাজও করেছিলেন এই তরুণী। পরে সব ছেড়ে আবার বদরুন্নেছা কলেজে ভর্তি হয়ে যান, প্রস্তুতি নিতে শুরু করেন উচ্চমাধ্যমিক পরীক্ষার।

শাহজাহানপুরের আমতলী এলাকায় মানামা ভবনের সামনে প্রকাশ্য সড়কে ওই হামলা চালানো হয় মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুর (৫৪) গাড়ি লক্ষ্য করে। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদেরও সদস্য ছিলেন তিনি।

স্থানীয়রা প্রীতি আর টিপুকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক জানান, তারা দুজনই মারা গেছেন। টিপুর স্ত্রী ফারজানা ইসলাম ডলি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নারী কাউন্সিলর। শুক্রবার সকালে তিনি শাহজাহানপুর থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে একটি মামলা করেছেন।

এদিকে, গুলিতে কলেজছাত্রী সুমাইয়া আফরিন প্রীতি নিহত হওয়ার ঘটনায় মামলা করবে না বলে জানিয়েছে তার পরিবার। প্রীতির বাবা জামান উদ্দিন শুক্রবার গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।