ইউক্রেনে হামলা বন্ধে ৬ প্রস্তাব রাশিয়ার

ইউক্রেনে হামলা বন্ধে ছয় প্রস্তাব দিয়েছে রাশিয়া। এরমধ্যে উল্লেখযোগ্য-ইউক্রেন কোনো আন্তর্জাতিক সংগঠনে যোগ না দেওয়া, অস্ত্র ত্যাগ, লুহানস্ক ও দোনেস্ক অঞ্চলের স্বাধীনতা এবং রুশ ভাষাকে ইউক্রেনের রাষ্ট্র ভাষার স্বীকৃতি দেওয়া। সোমবার রাশিয়ার পার্লামেন্ট দুমার ডেপুটি স্পিকার মিখাইল শিরিমিত এসব প্রস্তাব দেন। এদিন রাশিয়া-ইউক্রেন সংকট সমাধানে পঞ্চম দফা ভার্চুয়ালি আলোচনায় বসেন দুদেশের প্রতিনিধিরা। বাংলাদেশ সময় রাত ৯টা পর্যন্ত এ অনলাইন বৈঠক চলছিল।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও মারিউপোলসহ বিভিন্ন শহরে বোমা হামলা অব্যাহত রয়েছে। সোমবার কিয়েভের একটি আবাসিক এলাকায় বোমা হামলায় দুজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। মারিউপোলে নিহতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়ে গেছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা অলেক্সি আরেস্টোভিচ। দক্ষিণাঞ্চলীয় শহর দিনিপ্রোরুদনের মেয়রকে আটক করেছে রুশ সেনারা।

রোববার পোল্যান্ড সীমান্তে সেনাঘাঁটিতে হামলার ঘটনায় কড়া হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ন্যাটোর ভূখণ্ডে আঁচড় লাগলে পরিণতি হবে ভয়াবহ। সীমান্তে মিসাইল হামলা ন্যাটোর জন্য সতর্কবার্তা বলে উল্লেখ করেছেন পোল্যান্ড প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদা। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

রাশিয়ার পার্লামেন্ট দুমার ডেপুটি স্পিকার মিখাইল শিরিমিত বলেছেন, জেলেনস্কি যদি সত্যিই এখনো ইউক্রেনের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন থাকেন তাহলে তাকে নব্য নাৎসিবাদীদের নিরস্ত্র, অস্ত্র সমর্পণ, সংবিধানে নিরপেক্ষ নীতি গ্রহণ, কোনো আন্তর্জাতিক ব্লকে যোগ না দেওয়া, রুশ ভাষাকে রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি, ক্রিমিয়া উপত্যকাকে রাশিয়ার অংশ এবং লুহানস্ক ও দোনেস্ক অঞ্চলের স্বাধীনতা মেনে নিতে হবে। দুমার ডেপুটি স্পিকার সাফ জানিয়ে দেন, ইউক্রেনকে রাশিয়া ও এর নাগরিকদের নিরাপত্তা বিপন্নকারী দেশে পরিণতি হতে দেবে না মস্কো।

এ বিষয়ে ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক টুইটারে বলেছেন, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে ফের আলোচনা শুরু হয়েছে। ভিডিও কনফারেন্সে আলোচনার একটি ছবিও টুইট করেন তিনি। তিনি বলেন, আমরা সক্রিয়ভাবে আমাদের অবস্থান প্রকাশ করছি। আশা করছি আমরা শান্তিপূর্ণ সমাধানে পৌঁছতে পারব।

এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে টেলিফোনে আলোচনার পর অনলাইনে দুদেশের প্রতিনিধিদের সিরিজ বৈঠকে সম্মতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

কিয়েভে আবাসিক ভবনে হামলা : ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি আবাসিক ভবনে গোলা হামলায় দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিনজন। ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি সেবা বিভাগ বলেছে, স্থানীয় সময় সোমবার সকাল ৭টা ৪০ মিনিটের দিকে ভবনটিতে হামলা হয়। সংস্থাটির প্রকাশিত ছবিতে দেখা গেছে, ৯ তলাবিশিষ্ট ওই আবাসিক ভবন থেকে ধোঁয়া বের হচ্ছে। ভবনের বাসিন্দাদের উদ্ধারে মই ব্যবহার করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

এদিকে কিয়েভের আন্তোনভ শহরের স্থানীয় প্রশাসন বলেছে, শহরটির একটি বিমান তৈরির কারখানায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভ থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে সিভিয়াতোশিন বিমানঘাঁটিতে আন্তোনভ বিমান কারখানাটি অবস্থিত। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, কারখানাটির উপরে ধোঁয়া উড়ছে।

দিনিপ্রোরুদনের মেয়র আটক : ইউক্রেনে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর দিনিপ্রোরুদনের মেয়র ইয়েভেন মাতভিয়েভকে আটক করেছে রুশ সেনারা।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এক টুইটে এমন দাবি করেন। এর আগে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় আরেক শহর মেলিতোপোলের মেয়র ইভান ফেদরোভকে আটকের পর তার জায়গায় নতুন মেয়র নিয়োগ দেয় রুশ বাহিনী।

ন্যাটোর ভূখণ্ডে আঁচড় লাগলে সর্বশক্তি প্রয়োগ-যুক্তরাষ্ট্র : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, পোল্যান্ডের স্থল ও আকাশসীমায় ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃত কোনো সামরিক পদক্ষেপ ন্যাটোর ওপর হামলা হিসাবে বিবেচিত হবে। আর এর পরিণতি হবে ভয়াবহ। রোববার পোল্যান্ড সীমান্তের কাছে ইউক্রেনের লভিভ শহরে একটি সামরিক ঘাঁটিতে পরপর ৩০টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

এতে অন্তত ৩৫ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। ওই শহর হয়েই ইউক্রেনের জন্য পশ্চিমাদের পাঠানো মানবিক ও সামরিক সহায়তা আসছে। সুলিভান বলেন, যদি ন্যাটো ভূখণ্ডে কোনো সামরিক হামলা হয়। আর্টিক্যাল ৫ মোতাবেক ন্যাটো তার সর্বশক্তি দিয়ে এর জবাব দেবে। এমনকি অনিচ্ছাকৃত সামরিক হামলার ক্ষেত্রেও। যুগান্তর