পাকিস্তানে ভুলবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, যা বলল ভারত

ভারত থেকে উড়ে আসা একটি ‘উড়ন্ত বস্তু’ তাদের ভূখণ্ডে আছড়ে পড়েছে বলে অভিযোগ করেছিল পাকিস্তান। এবার পাকিস্তানের সেই অভিযোগের ব্যাখ্যা দিয়েছে ভারত। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চলতি সপ্তাহের শুরুর দিকে পাকিস্তানের ভূখণ্ডে ভারতীয় দিক থেকে একটি ক্ষেপণাস্ত্র ঘটনাক্রমে ছোঁড়া হয়েছিল। ‘প্রযুক্তিগত ত্রুটির’ কারণে এই ঘটনা ঘটে এবং এই ঘটনাকে ‘গভীরভাবে দুঃখজনক’ বলে অভিহিত করেছে ভারত।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গত ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ চলাকালে দুর্ঘটনাবশত একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষিপ্ত হয়ে যায়। প্রযুক্তিগত ত্রুটির জন্যই ওই ঘটনা ঘটে। ভারত ইতোমধ্যেই ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।

একই সঙ্গে বিবৃতিতে ভারতের তরফ থেকে এই ঘটনায় দুঃখপ্রকাশ করে বলা হয়েছে, আমরা জানতে পেরেছি ওই ক্ষেপণাস্ত্র পাকিস্তানের একটি এলাকায় গিয়ে পড়েছে। ঘটনাটি নিঃসন্দেহে খুব দুঃখজনক। তবে ওই দুর্ঘটনায় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি জেনে আমরা কিছুটা নিশ্চিন্ত।

প্রসঙ্গত, শব্দের চেয়েও দ্রুতগতিতে ভারত থেকে উড়ে আসা একটি ‘উড়ন্ত বস্তু’ তাদের দেশের জমিতে আছড়ে পড়েছে বলে এর আগে অভিযোগ জানায় পাকিস্তান।

পাকিস্তানের সেনা বাহিনী দাবি করেছিল, দেশটির খানেওয়াল জেলার মিয়া চান্নু এলাকায় ওই উড়ন্ত বস্তুটি আছড়ে পড়ে। ওই উড়ন্ত বস্তুর আঘাতের ফলে সেখানকার কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অভিযোগ করে দেশটির সেনাবাহিনী। শুক্রবার এই ঘটনায় ভারতের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদও জানায় পাকিস্তান।

উৎসঃ jugantor