হঠাৎ নিয়ম পরিবর্তন করল আইসিসি> খেলতে পারবে না বাংলাদেশ!

খেলতে পারবে না বাংলাদেশ -হঠাৎ করেই নিয়মের বদল আনলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। আইসিসি জানিয়েছিল প্রথম রাউন্ডে বাংলাদেশ এবং শ্রীলংকা কোয়ালিফাই করলে তাদের সুপার টুয়েলভ-এর গ্রুপ আগে থেকেই নির্ধারণ করে দিয়েছিল আইসিসি। প্রথম নিয়ম অনুযায়ী বাংলাদেশে

কোয়ালিফাই করলে ভারত-পাকিস্তানের গ্রুপে খেলবে এবং শ্রীলংকা খেলবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের গ্রুপে। কিন্তু বিশ্বকাপের প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। তবে তার পরেও জানা গিয়েছিল রানারআপ হলে ভারত পাকিস্তানের গ্রুপে খেলবে বাংলাদেশ।

কিন্তু আজ হঠাৎ করেই এই নিয়মের পরিবর্তন করেছে আইসিসি। নিয়ম পরিবর্তন করে আইসিসি জানিয়েছে, ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ ওয়ান’ এ এবং রানার-আপ দল ‘গ্রুপ টু’ এ খেলবে। অনুরূপভাবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ টু’ এবং রানার-আপ দল ‘গ্রুপ ওয়ান’ এ খেলবে।

সেক্ষেত্রে বাংলাদেশের ‘গ্রুপ টু’-তে অংশগ্রহণ নিশ্চিত নয়। ‘বি’ গ্রুপে বাংলাদেশ রানার-আপ হলে সুপার টুয়েলভে খেলতে হবে ‘গ্রুপ ওয়ান’ এ। সেই গ্রুপে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ। নতুন করে এই নিয়মের কারণে সুপার টুয়েলভে একই গ্রুপে পড়তে পারে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।