বাছাইপর্বে গ্রুপ রানারআপ হলেও চূড়ান্ত পর্বে ভারত, পাকিস্তানের গ্রুপে খেলতে হবে বাংলাদেশকে

বিশ্বকাপের শুরুতেই বড় ধরনের ধাক্কা খেয়েছে টাইগাররা। গতকাল প্রথম ম্যাচেই স্কটল্যান্ড-এর বিপক্ষে হারের পর এখন নানা ধরনের প্রশ্ন উঠেছে টাইগার ভক্তদের মাঝে। টাইগার ভক্তদের মাঝে এখন একটাই প্রশ্ন চূড়ান্ত পর্বে খেলতে পারব তো বাংলাদেশ? আর চূড়ান্ত পর্বে খেললেও কোন গ্রুপে খেলবে বাংলাদেশ?

চূড়ান্ত পর্বে উঠতে হলে বাংলাদেশের সামনে এখন একটাই সুযোগ। আর সেটি সামনে দুটি ম্যাচে জয়লাভ করতে হবে বাংলাদেশকে। তবে জয় লাভ করলেই হবে না বড় ব্যবধানে যেতে হবে টাইগারদের। আগেই জানা গিয়েছিল বি গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হলে চূড়ান্ত পর্বে ভারত, পাকিস্তানের সাথে খেলতে হবে বাংলাদেশকে।

কিন্তু গতকাল হারের পর এখন প্রশ্ন উঠেছে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবে বাংলাদেশ? তবে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হক বা গ্রুপ রানারআপ! চূড়ান্ত পর্বে বাংলাদেশের সিড হবে বি১।

আইসিসির নিয়ম অনুযায়ী, ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে শীর্ষ ৮ দল সরাসরি জায়গা করে নেয় সুপার ১২-এ। তখনকার র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরে ছিল শ্রীলঙ্কা এবং ও ১০ নম্বরে ছিল বাংলাদেশ।

বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার আপ যেভাবেই উঠুক, তাদের সিড হবে বি১। এর মানে বাংলাদেশ ভারত এবং পাকিস্তানের গ্রুপ-২ তেই পড়বে। একইভাবে যদি শ্রীলংকাও প্রথম রাউন্ড পার করে, তাহলে তাদের সিড হবে এ১। অর্থাৎ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের গ্রুপ-১ এ পড়বে তারা।