২০২১ আইপিএলে কে কোন পুরস্কার পেলেন?

শুরু হওয়া আইপিএল হঠাৎ মাঝপথে বন্ধ হয়ে যায় করোনার ভয়াল ছোবলের কারণে। কতৃপক্ষ মহামারী করোনার দাপট কিছুটা কমলে আবারো আইপিএল শুরু করে সফল সমাপ্তিতে সক্ষম হন। গতকাল ফাইনাল দিয়ে ২০২১ আইপিএল শেষ হলো।

কোনরকম পাত্তা না দিয়ে ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে ২৭ রানে হারিয়ে চতুর্থ শিরোপা ঘরে তুলেছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। তাদের দেওয়া ১৯৩ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২০ ওভার শেষে ১৬৫ রান তুলতে সক্ষম হয় সাকিবের কলকাতা।

ফাইনালের সেরা খেলোয়াড় : প্রোটিয়া তারকা ফ্যাফ ডু প্লেসি ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। ৭টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৮৬ রানের অনবদ্য ইনিংস খেলেছেন তিনি।

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় : এবার টুর্নামেন্ট সেরার তকমা উঠেছে বোলারদের পারফরম্যান্স বিবেচনায়। ৩২টি উইকেট নিয়ে টুর্নামেন্টের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের পুরস্কার জেতেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হার্শাল প্যাটেল।

অরেঞ্জ ক্যাপ : ১৬ ম্যাচে সর্বোচ্চ ৬৩৫ রান করে অরেঞ্জ ক্যাপ মাথায় তুলেছেন চেন্নাই সুপার কিংসের তরুণ ওপেনার ঋতুরাজ গায়কওয়াদ। একটি সেঞ্চুরি ও ৪টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন এই ওপেনার।

পার্পল ক্যাপ: টুর্নামেন্টের সেরা হওয়ার পাশাপাশি সবচেয়ে বেশি উইকেট (৩২) নিয়ে পার্পল ক্যাপ মাথায় তুলেছেন আরসিবির হার্শাল প্যাটেল।

এমার্জিং প্লেয়ার : হার্শালের মতোই আরও দুই অর্জন চেন্নাইয়ের ওপেনার ঋতুরাজ গায়কওয়াদের। সর্বোচ্চ ৬৩৫ রান করে টুর্নামেন্টের সেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জেতেন তিনি।

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড: আইপিএল ২০২১-এর ফেয়ার প্লে পুরস্কার জিতেছে সঞ্জু স্যামসনের নেতৃত্বাধীন রাজস্থান রয়্যালস।