কেউ কথা শুনেনা, একাদশে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিলো কলকাতার প্রধান কোচ ম্যাককালাম

চলতি আইপিএলে হেরেই চলেছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম তিন ম্যাচ সুযোগ পেলেও এখন প্রতি ম্যাচেই সাইডবেঞ্চে বসে থাকেন সাকিব আল হাসান। গতকাল বৃহস্পতিবার দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ৭ উইকেটে হারের পর সবারই মন খারাপ।

তবে নাইট কোচ ব্রেন্ডন ম্যাককালাম বেশি ক্ষুব্ধ দলের একাধিক ব্যাটসম্যানের নেতিবাচক মানসিকতা দেখে। টি-টোয়েন্টিতে এত বল নষ্ট করা মেনে নিতে পারছেন না ম্যাককালাম।

ম্যাচটিতে শুভমন গিল, নীতীশ রানা, রাহুল ত্রিপাঠি রান করলেও অনেক বল নষ্ট করেন। এরপর সাংবাদিক সম্মেলনে ম্যাককালাম বলেন, ‘প্রতি ম্যাচের আগে আমি ও মরগ্যান ক্রিকেটারদের আক্রমনাত্মক মানসিকতা নিয়ে খেলার নির্দেশ দিয়ে থাকি। কিন্তু একাধিক ক্রিকেটার সেটা মেনে চলতে পারছে না।

এটা খুবই হতাশাজনক ব্যাপার। অনুশীলনে সবাই দারুণ ব্যাট করলেও ম্যাচে প্রভাব ফেলতে পারছে না। এর কারণ দ্রুত খুঁজে বের করতে হবে।

এমন পরিস্থিতে দিল্লি ক্যাপিটালসের উদ্বোধনী ব্যাটসম্যান পৃথ্বী শ্বর কাছে কলকাতার টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যাটিং শিখতে বললেন দলটির প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম। কেননা নিজেদের ষষ্ঠ ম্যাচে দিল্লির কাছে ৭ উইকেটে হেরেছে কলকাতা। যেখানে ৪১ বলে ৮২ রানের অসাধারণ এক ইনিংস খেলেছেন পৃথ্বী।

শিখর ধাওয়ানের সঙ্গে গড়ে তুলেছিলেন ৮৩ বলে ১৩২ রানের প্রথম উইকেট জুটি। অথচ কলকাতার টপ অর্ডারের তিন ব্যাটসম্যান শুভমান গিল, নিতিশ রানা এবং রাহুল ত্রিপাঠি মিলে তুলতে পেরেছিলে ৬৭ বলে মাত্র ৭৭ রান। এ কারণেই তাদের পৃথ্বীর ব্যাটিং দেখে শিখতে বলেছেন ম্যাককালাম।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘আজ রাতে পৃথ্বী শ্ব থেকে আমরা যা দেখেছি তা হ’ল আমরা কীভাবে খেলতে চাই তার নিখুঁত প্রতিচ্ছবি। আপনি সর্বদা প্রতি বলেই চার বা ছয় নিতে সক্ষম হবেন না, তবে আপনার এটি করার মতো উদ্দেশ্য থাকতে হবে।

বিশেষত যখন আপনাকে আপনার নিজের মতো খেলার অনুমতি দেয়া হয়। আপনি শট না খেললে রান করা খুব কঠিন, এবং দুর্ভাগ্যক্রমে আজ রাতে আমরা যথেষ্ট শট খেলিনি।

বর্তমানে পয়েন্ট তালিকার ৫ম স্থানে অবস্থান করছে কলকাতা। এভাবে খেলতে থাকলে প্লে অফের আগেই বিদায় নিতে হবে তাদের। এ কারণে আগামী ম্যাচগুলোতে কলকাতার সেরা একাদশে বেশ কয়েকটি পরিবর্তনের আভাস দিয়েছেন ম্যাককালাম।

তিনি বলেন, ‘একটি কথা যা আমি আমার ক্যারিয়ার জুড়ে ব্যবহার করেছি তা হ’ল ‘আপনি যদি কোনও মানুষকে পরিবর্তন করতে না পারেন তবে মানুষটিকে ছেঁটে ফেলুন। সুতরাং আমাদের দলে সম্ভবত কিছু পরিবর্তন আনতে হবে এবং চেষ্টা করতে হবে। কিছু নতুন ক্রিকেটার আনতে হবে যারা আশা করি এই খেলাটি আরও খানিকটা এগিয়ে নিয়ে যাবে এবং আমাদের জয়ের পথকে সুগম করবে।’