টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতের বিকল্প ভেন্যু হিসাবে আইসিসির পছন্দ এশিয়ার এই দুটি দেশ

করোণা ভাইরাসের কারণে গতবছর স্থগিত হয়েছিল টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। সবকিছু ঠিকঠাক থাকলে এ বছরের শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে ভারতে করোনাভাইরাসের ভয়াবহ অবস্থার কারণে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

ভারতের করোনাভাইরাস পরিস্থিতি এখন এতটাই খারাপ যে এই মুহূর্তে সেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা একপ্রকার অসম্ভব। যদিও এরই মধ্যে অনুষ্ঠিত হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে অনেকগুলি দল।

তাই দেশটির সার্বিক পরিস্থিতি কতটা ঠিক থাকবে সেটাই ভাবাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে। এমতাবস্থায় বিকল্প কিছু ভাবতে হচ্ছে আইসিসিকে। তবে এখনই এই বিষয় নিয়ে মুখ খুলছেনা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

তবে আইসিসির এক সূত্র থেকে জানা যায় ভারতের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণে রেখেছে আইসিসি। ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গেও সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলেছে তারা। তবে ভারতের পরিবর্তে বিকল্প ভেন্যুর চিন্তা করে দেখেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

ভারতের পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় তাহলে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপটি আয়োজন হতে পারে সংযুক্ত আরব আমিরাতে। ভাবা হচ্ছে শ্রীলঙ্কার কথাও। তবে দুই দেশের মধ্যে আরব আমিরাতকেই বিকল্প হিসেবে এগিয়ে রাখা হচ্ছে। কেননা সেখানকার জনসংখ্যা তুলনামূলকভাবে কম এবং বিশ্বকাপ আয়োজনের সুযোগ-সুবিধাও আছে যথেষ্ট।