নতুন ২ চমকে শ্রিলংকা সফরের বাংলাদেশের স্কোয়াড দেখে নিন

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজে ভরাডুবির পর টাইগাররা দেশে আসছে আগামী রবিবার (৪ এপ্রিল)। দেশে আসার পর অবশ্য দম ফেলার সুযোগ নেই টাইগারদের, ব্যাগ গুছাতে হবে শ্রীলঙ্কা সিরিজের জন্য।

সাদা পোশাকে সম্প্রতি সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটোতেই হেরে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ দল। টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনো পয়েন্ট না পাওয়া বাংলাদেশ রয়েছে পয়েন্ট টেবিলের তলানিতে।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের স্মৃতি ভুলে আবারও সাদা পোশাকে মাঠে নামতে যাচ্ছে টাইগাররা। এবার ভিন্ন দেশে প্রতিপক্ষ শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড থেকে ফিরে এক সপ্তাহের মত বিরতি দিয়ে আবারও শ্রীলঙ্কায় পাড়ি জমাবে বাংলাদেশ দল। টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের ওই সিরিজে কেমন হতে পারে বাংলাদেশ দলের স্কোয়াড তা এবার দেখে নেয়া যাক।

মুমিনুল হকে অধিনায়কত্বে থাকা টেস্ট দলে খুব বেশি পরিবর্তন নাও আসতে পারে। ব্যাটিং বিভাগে লিটন দাসকে দেখা যাবে লঙ্কা সিরিজেও। কেননা উইকেটরক্ষক হিসেবে মুশফিকুর রহিম সাদা পোশাকে খেলছেন না। নিউজিল্যান্ড সিরিজে ইনজুরিতে পড়া মুশফিক শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও মাঠে নামতে পারেন কিনা তা নিয়ে রয়েছে শঙ্কা।

টপ অর্ডারে তামিম ইকবালের সঙ্গী হতে পারেন সাইফ হাসান। সম্প্রতি ঘরের মাঠে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করা এই ব্যাটসম্যানকে রাখা হতে পারে দলে। এই ফরম্যাটে আরেক তরুণ সাদমান ইসলামের সাথে দেখা যেতে পারে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফর্ম করা ইয়াসির আলি রাব্বিকেও।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সাদা পোশাকের দলে ছিলেন না মাহমুদউল্লাহ রিয়াদ। তবে লঙ্কা সিরিজে তার ফেরার আভাস পাওয়া গেছে বেশ আগেই। অলরাউন্ডার ক্যাটাগরিতে ফিরতে পারেন মোসাদ্দেক হোসেন সৈকত। সেইসাথে মেহেদি হাসান মিরাজ তো আছেনই।

বোলিং বিভাগে মুস্তাফিজকে ছুটি দেয়া হয়েছে আইপিএলের জন্য তাই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে থাকছেন না তিনি। তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী ও এবাদত হোসেনের মত পরীক্ষিত পেসারদের উপরেই হয়তো আস্থা রাখবে টিম ম্যানেজমেন্ট।
এক নজরে দেখে নেয়া যাক লঙ্কানদের বিপক্ষে কেমন হতে পারে বাংলাদেশ দলের স্কোয়াড

তামিম ইকবাল, সাইফ হাসান, সাদমান ইসলাম, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, ইয়াসির আলি রাব্বি, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, তাইজুল ইসলাম এবং নাইম হাসান (সাকিব ওডিই খেলবে)