আটকের পর পুলিশভ্যানের ভেতর থেকে ফেসবুক লাইভে যা বললেন শিশুবক্তা রফিকুল

পু’লিশভ্যানের ভেতর থেকে-রাজধানীর মতিঝিল শাপলাচত্বর এলাকায় বি-ক্ষোভে পু-লিশের স-ঙ্গে যুব অধিকার পরিষদের ধা-ওয়া-পা-ল্টা ধা-ওয়া চ-লছে। এসময় পু-লিশ বি-ক্ষোভে অংশ নেওয়া রফিকুল ইসলাম ওরফে শি-শুবক্তাকে আ-টক ক-রেছে। আ-টকের পর রফিকুল ইসলাম পু-লিশভ্যানের ভে-তর

থেকে ফেসবুক লা-ইভে বলেছেন তিনি ‘দেশ বি-রোধী না, মোদি বি-রোধী।’ ধা’ওয়া-পা’ল্টা ধা’ওয়ার শাপ’লাচত্বর হয়ে দৈনিক বাংলা-গু’লিস্তান স’ড়কটি ব’ন্ধ রয়েছে। ওই এ’লাকায় থ’মথমে প’রিস্থিতি বি’রাজ ক’রছে। তবে বি’কল্প রা’স্তা হিসেবে শা’পলাচত্বর থেকে ফ’কিরাপুল হ’য়ে গা’ড়ি চ’লাচল করছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুর ১২টায় মতিঝিল শাপ’লাচত্বরে এই সং-ঘ’র্ষের ঘ’টনা ঘ’টে। প্রায় ৩০ মি’নিট ধরে চলা এ সং’ঘ-র্ষে উ-ভয়পক্ষের বেশ ক-য়েকজন আ-হত হ-ন। এ ঘ-টনার পর ম-তিঝিল এ-লাকা থে-কে পু-লিশ শি-শুবক্তা রফিকুল ইসলাম মা-দানিসহ ১১ জ-নকে আ-টক করে কা-ভার্ডভ্যানে ক-রে নি-য়ে যায়।

পু-লিশের কা-ভার্ডভ্যানের ভে-তর থেকে রফিকুল ইসলাম ওর-ফে শিশুবক্তা বলেন, ‘আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। সম্মানিত দেশবাসী আপনারা দেখছেন পু-লিশ আ-মাদেরকে ধ-রে পু-লিশ ভ্যা-নে নি-য়ে আ-সছে। এই আ-মাদের আরো কিছু ভাই, (আ-টক কয়জনকে দেখান) আমরা আ-সলে দে-শের বি-রুদ্ধে না।

ইসলামের বি-রুদ্ধে না। আমাদেরকে পু-লিশ ভা-ইয়েরা আ-হত করেছে। আমি বলবো আমাকে আ-ঘাত করা বা দে-শকে আ-ঘাত ক-রা একই কথা। আমরা দেশ বি-রোধী না, ইসলাম বি-রোধী না। আমরা মোদির বি-রুদ্ধে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে রাজধানীর মতিঝিল শাপলাচত্বরে যুব

অধিকার পরিষদের ব্যানারে -বিক্ষো-ভ মি-ছিল হয়েছে। মিছিলে যুব, ছাত্র অধিকারসহ কয়েকটি সংগঠনের কর্মীরা অংশ নেন। পু-লিশ মি-ছিলের গ-তিরোধ ক-রতে চাইলে বি-ক্ষোভকা-রীদের সঙ্গে পু-লিশের স-ঙ্গে সং-ঘ-র্ষ বা-ধে। এসময় পু-লিশ তাদের ছ-ত্রভঙ্গ ক-রতে টি-য়ারগ্যাস ও সা-উন্ড গ্রে-নেড ছো-ড়ে। মি-ছিলকারীরাও পু-লিশকে ল-ক্ষ করে ইট-পা-টকেল নি-ক্ষেপ করে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুর ১২টায় ম-তিঝিল শাপলাচত্বরে এই সং-ঘ-র্ষে-র ঘ-টনা ঘ-টে। প্রায় ৩০ মি-নিট ধরে চলা এ সং-ঘ-র্ষে উ-ভয়পক্ষের বে-শ ক-য়েকজন আ-হত হন। এ ঘ-টনার পর মতি-ঝিল এ-লাকা থেকে পু-লিশ শি-শুবক্তা রফিকুল ইসলাম মা-দানিসহ ১১ জ-নকে আ-টক করে কা-ভার্ডভ্যানে ক-রে নি-য়ে যায়।

আজকের বি-ক্ষো-ভ থেকে আ-টক হওয়া রফিকুল ইসলাম রাজধানীর জামিয়া মাদানীয়া বারিধারা মাদরাসায় লেখাপড়া করেছেন। শা-রীরিক আ-কৃতিতে ছোট হওয়ায় তাকে সবাই শিশুবক্তা বলেন এবং এ হিসেবেই পরিচিতি পান তিনি। নেত্রকোনা জেলার পশ্চিম বিলাশপুর সাওতুল হেরা মাদরাসার পরিচালক রফিকুল ইসলাম ২০ দলীয় জো-টভুক্ত জমিয়তে উলামায়ে ইসলাম ও রাবেতাতুল ওয়ায়েজিনের সঙ্গে যুক্ত আছেন বলেও জানা যায়।

বার্তাবাজার