মাত্র তিনটি খাবারেই প’রিষ্কার রাখুন ‘লি’ভার’!

লিভার মানবদে’হের অনেকগুলো গু’রুত্ব পূর্ণ কাজে’র স’ঙ্গে জড়িত। হজ’ম শ’ক্তি, মেটাবলিজম, রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’দ্ধি, দে’হে পুষ্টি যোগানো ইত্যাদি কাজগুলো লিভার সম্পাদন করে।

এছাড়া সু’স্থ লিভার দে’হের র’ক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে, র’ক্ত থেকে ক্ষ’তিকর টক্সিন বের করে দেয়, দে’হের সকল অংশে পুষ্টি যোগায়। এছাড়াও লিভার ভিটামিন, আয়রন এবং সাধারণ সুগার গ্লুকোজ সংরক্ষণ করে।

তাই যেকোনো উপায়ে একে সু’স্থ সবল রাখা খুব প্রয়োজন। জা’নেন কি, অস্বা’স্থ্যকর জীবন যাপন দে’হের লিভারের ওপর খা’রাপ প্র’ভাব ফে’লে । অসু’স্থ লিভারের কারণে ওজন বৃ’দ্ধি, হৃদরো’গ, দীর্ঘ সময় ক্লান্তি অ’নুভব করা, হজ’মের স’মস্যা, এলার্জি ইত্যাদি এই সমস্ত অসুখ দেখা দিতে পারে। তাই চিনে নিন এমন তিনটি খাবার যা দে’হ ও লিভারকে সু’স্থ রাখবে।

লেবু: লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দে’হের লিভার পরি’ষ্কার রাখতে সাহায্য করে এবং ডি লিমনেন উপাদান লিভারে এনজাইম সক্রিয় করে। তাছাড়া লেবুর ভিটামিন সি লিভারে বেশি করে এনজাইম তৈরি করে যা হজ’ম শ’ক্তির জন্য উপযোগী।

লেবুর মিনারেল লিভারের নানান পুষ্টি উপাদানগুলো শোষণ করার শ’ক্তি বৃ’দ্ধি করে। বাসায় লেবুপানি পান করুন এবং যেকোনো সময় পানের জন্য লেবুপানি বানিয়ে রাখু’ন। প্রতিদিন লেবুপানি পান করুন, চাইলে এর স’ঙ্গে মধুও মিশিয়ে নিতে পারেন।

রসুন: লিভার পরি’ষ্কার রাখার জন্য উত্তম খাবার হল রসুন। রসুনের এনজাইম লিভারের ক্ষ’তিকর টক্সিক উপাদান পরি’ষ্কার করে। এতে আছে আরো দুটি উপাদান যার নাম এলিসিন এবং সেলেনিয়াম যা লিভার পরি’ষ্কার রাখে এবং ক্ষ’তিকর টক্সিন উপাদান হতে র’ক্ষা করে।

আপেল: প্রতিদিন ১টি করে আপেল খেলে তা লিভারকে সু’স্থ রাখে। আপেলের পেক্টিন, ফাইবার দে’হের পরিপাক নালী হতে টক্সিন ও র’ক্ত হতে কোলেস্টরোল দূ’র করে, একই স’ঙ্গে লিভারকেও সু’স্থ রাখে। আপেলে আছে আরো কিছু উপাদান- ম্যালিক এসিড যা প্রাকৃতিক ভাবেই র’ক্ত হতে ক্ষ’তিকর টক্সিন দূ’র করে। যেকোনো ধ’রণের আপেলই দে’হের লিভারের জন্য ভালো। তাই লিভার সু’স্থ রাখতে প্রতিদিন ১ টি করে আপেল খান।