কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ ? মাকে নিয়ে আমেরিকা চলে গেলেন সাকিব

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বাংলাদেশের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন। চলতি বছরের জন্য বিসিবির সঙ্গে জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকা এখনও ঘোষণা করা হয়নি। আইসিসির নিষেধাজ্ঞার কারণে গত বছর কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন না সাকিব আল হাসান।

তবে এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট খেলতে না চাওয়া এ অলরাউন্ডারকে লাল বলের ক্রিকেটে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে এবার নাও রাখা হতে পারে।

বাংলাদেশের টেস্ট মানে সাদা পোশাকের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়া হচ্ছে সাকিব আল হাসানকে। রোববার (২১ ফেব্রুয়ারি) বোর্ডের অন্দরমহলের সূত্র সময় নিউজকে এ খবর নিশ্চিত করেছে।

টেস্টের সময় আইপিএলে খেলার জন্য ছুটি চেয়েছেন সাকিব। বিসিবিও ছুটি মঞ্জুর করেছে। বোর্ড কর্তারা সিদ্ধান্ত নেন; কেউ খেলতে না চাইলে তাকে জোর করে টেস্ট খেলানোর পক্ষে নয় বিসিবি।

তাই আইপিএলে খেলার ব্যাপারে সাকিবকে সবুজ সংকেত দিয়েছে বোর্ড। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে বলে গত বছর আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা-আইসিসি।

অন্যদিকে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে আগেই বাংলাদেশ ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নিয়ে রেখেছেন সাকিব আল হাসান। কেননা তার স্ত্রী উম্মে আহমেদ শিশিরের বর্তমান আবাসস্থল আমেরিকা। সেখানেই তৃতীয় সন্তানের জনক-জননী হবেন সাকিব-শিশির দম্পতি।

তবে জানা ছিল না, কবে বাংলাদেশ থেকে আমেরিকায় যাচ্ছেন সাকিব। আজ (রোববার) নিশ্চিত হওয়া গেল, ২২ ফেব্রুয়ারি প্রথম প্রহরে রাত সাড়ে ৩টায় যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশত্যাগ করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

সাকিব একা নন, তিনি আমেরিকায় সাথে নিয়ে গেছেন মা শিরিন আক্তারকেও। কাতার এয়ারওয়েজের ফ্লাইটে করে রোববার দিবাগত রাত সাড়ে ৩টায় রওনা হয়েছেন তারা। এ তথ্য জানিয়েছেন বিমানবন্দরে দেশের ক্রিকেটারদের অভ্যর্থনার দায়িত্বে থাকা ওয়াসিম খান।