রাশিয়ার ধাওয়া খেয়ে পালালো ফ্রান্সের তিন যুদ্ধ বিমান।

সকাল হতে না হতে রাশিয়ার যুদ্ধ বিমানের তারা খেয়ে পালিয়েছে ফরাসি যুদ্ধ বিমান। মস্কোর প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, বুধবার রাশিয়া তিনটি ফরাসী সামরিক বিমানকে কৃষ্ণ সাগরের উপর দিয়ে যাওয়ার সময় ফ্রান্সের যুদ্ধবিমানকে আটকানো হয়েছিল, মস্কোর প্রতিরক্ষা মন্ত্রক বলেছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে রাশিয়ার সীমান্তে যাওয়ার সময় তারা “কৃষ্ণ সাগরের উপর দিয়ে” সনাক্ত হওয়ার পরে দুটি ফরাসী মিরাজ 2000 জঙ্গি বিমান এবং একটি কেসি -135 রিফুয়েলিং বিমানটি পরীক্ষা করতে দুটি এস -27 জেনারেলকে পাঠিয়েছে।

মন্ত্রকটি বলেছে যে ফ্রান্সের বিমানগুলি ” আকাশসীমা ব্যবহারের আন্তর্জাতিক নিয়ম ভেঙ্গে” কৃষ্ণ সাগরের উপর দিয়ে ফরাসি বিমানগুলোকে রাশিয়ার সিমানায় ঢুকে পরেছিল ।

এরপর রাশিয়ার পাল্টা ধাওয়া খেয়ে ফরাসি বিমানগুলি সীমান্ত থেকে ফিরে গেছে এবং রাশিয়ান যোদ্ধারা ঘাঁটিতে ফিরে গেছে, এতে বলা হয়েছে। “রাশিয়ান ফেডারেশনের রাজ্য সীমান্ত লঙ্ঘনের অনুমতি দেওয়া হয়নি,”।

২০১৪ সালে মস্কো ইউক্রেন থেকে কৃষ্ণ সাগরের উপর ক্রিমিয়ান উপদ্বীপকে সংযুক্ত করার পর থেকে রাশিয়া ও পশ্চিমের মধ্যে উত্তেজনা শীতল যুদ্ধের পর থেকে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। রাশিয়া এবং পাশ্চাত্য দেশগুলি নিয়মিতভাবে তাদের সীমান্তের কাছে একে অপরের যুদ্ধবিমানগুলি বাধা দেয়।

মস্কো সর্বশেষ গত বছরের অক্টোবরে কৃষ্ণ সাগরের উপর ফরাসি যুদ্ধবিমানকে বাধা দিয়েছে। মে 2019 সালে, মার্কিন যোদ্ধারা আলাস্কার পশ্চিমে আন্তর্জাতিক আকাশসীমায় ছয়টি রাশিয়ার সামরিক বিমানকে বাধা দিয়েছে।