নিলাম শুরু হওয়ার ৪ ঘন্টা আগে সাকিবের পক্ষ নিয়ে যা বললেন আশিস নেহরা

আর মাত্র কয়েক ঘণ্টা। আইপিএলের নিলামে ভাগ্য নির্ধারণ হবে বহু ক্রিকেটারের। কেউ হবেন কোটিপতি, কারও ভাঙবে আশা। চেন্নাইয়ে আজ (বৃহস্পতিবার) দুপুর সাড়ে তিনটায় শুরু হবে বিশ্ব ক্রিকেটের সেরা এই ফ্র্যাঞ্চাইজি লিগের নিলাম। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস।

বাংলাদেশ থেকে নিলামে নাম রয়েছে চার ক্রিকেটারের। তারা হলেন-সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

তাদের মধ্যে সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমানের দল পাওয়ার জোর সম্ভাবনা থাকলেও বাকি দুজনের সম্ভাবনা খুব কম।

নিলামে সর্বোচ্চ ভিত্তি মূল্য ২ কোটি রুপির ক্যাটাগরিতে আছেন সাকিব। তবে নিলাম শুরু হওয়ার আগেই সাকিবকে নিয়ে অনেক আশাবাদী ভারতের প্রাক্তন পেশার আশিস নেহরা।

তিনি মনে করেন, আটটি আইপিএল ফ্র্যাঞ্চাইজির যে কোনও একটিতে মূল্যবান সাকিবকে অন্তর্ভুক্তি করবে। কারণ আমরা সবসময় দেখেছি তার ব্যাটিং এবং বোলিং দু’এর সাহায্য দিয়ে যে কোন দলকে ভারসাম্য সরবরাহ করতে পারে।

সাকিব-আল-হাসান সর্বোচ্চ ২ কোটি রুপির রিজার্ভ প্রাইস ব্র্যাকেটের আওতায় নিজেকে নিবন্ধন করেছেন। এক বছরের আইসিসির নিষেধাজ্ঞার কারণে সাকিবকে গত আইপিএল থেকে দূরে সরিয়ে দেওয়া হয়েছিল কিন্তু এখন আবার অ্যাকশনে ফিরে এসে তারকা হতে প্রস্তুত।

এবারের আইপিএলে ১১১৪ জন ক্রিকেটার নিজেদের নাম নথিভুক্ত করেছিলেন নিলামের জন্য। সেখান থেকে ২৯২ জনকে বেছে নেয় দলগুলো। তাদের নিয়েই নিলাম হবে।

তবে দলগুলোর খেলোয়াড় তালিকার যে চিত্র, তাতে বিদেশি ক্রিকেটারের কোটা বাকি আছে মাত্র ২২ জনের। ১২৮ জন বিদেশি ক্রিকেটারের অন্তত ১০৬ জনই তাই দল পাবেন না।

তবে একটি নাম, যা আমার মতে শীর্ষে আছে এই আইপিএল নিলামের সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড় হতে পারেন বাংলাদেশের অলরাউন্ডার, সাকিব আল হাসান (প্রাক্তন অধিনায়ক)।

তিনি স্টার স্পোর্টসের শো ক্রিকেট কানেক্টেড নিলাম স্পেশাল-এ নেহেরা বলেছেন, যে কোনও টি-টোয়েন্টিতে আইপিএল যে কোনও দলকে সেরাটা দিতে পারে।