বুকে হাত দিয়ে বলছি আমার ওই অভিজ্ঞতা নেই: মঈন আলি

ফের বর্ণবাদের অভিযোগ উঠেছে ইংল্যান্ডের ক্রিকেটে। সাবেক ক্রিকেটার আজিম রফিকের পর দেশটির দুই অশ্বেতাঙ্গ আম্পায়ার দাবি করেছেন, তারা প্রাতিষ্ঠানিক বর্ণবাদের শিকার হয়েছেন। বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে দেশটির সরকার। সরকারের পক্ষ থেকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কাছে এ নিয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আর ইংল্যান্ড ক্রিকেটের এমন পরিস্থিতিতে দেশটির অলরাউন্ডার মঈন আলি দাবি করেছেন যে, তিনি ইংল্যান্ডে কখনই বর্ণবাদের শিকার হননি। যদিও এর আগে এক অস্ট্রেলিয়ান ক্রিকেটারের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ এনেছিলেন মঈন। ২০১৫ সালে তার সঙ্গে বর্ণবাদের আচরণ করা হয় বলে অভিযোগ করেছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত এ অলরাউন্ডার।

তবে এবার সেই মঈন আলি বলছেন, ইংল্যান্ডে নিজের ক্রিকেট ক্যারিয়ারে কখনই এমন আচরণের শিকার হননি। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ইংলিশ ক্রিকেটের বর্ণবাদ নিয়ে কথা বলতে গিয়ে ‘বুকে হাত’ দিয়ে এমন দাবিই করলেন মঈন আলি। তিনি বলেন, ”৬ বছর ধরে ইংল্যান্ডের হয়ে খেলছি।

আমার সবসময়ই মনে হয়েছে, অন্য সবার মতো আমিও একজন। আমি বুকে হাত দিয়ে সত্যি সত্যিই বলতে পারি যে, আমার কখনই এমন অভিজ্ঞতা হয়নি। আমার সবসময়ই মনে হয়েছে, রান করলে কিংবা উইকেট নিলে দলের নিয়মিত সদস্য হয়ে খেলা যাবেই।”

তবে কেউই যে বর্ণবাদ আচরণের শিকার হননি, এমনটি দাবি করছেন না ৩৩ বছর বয়সী এ অলরাউন্ডার। তিনি বলেন, ”আমি নিশ্চিত বর্ণবাদের শিকার হয়েছেন এমন অনেকে আছেন। আমি বিশ্বাস করি এগুলো শিগগিরই দূর হয়ে যাবে। সবকিছু পর্যালোচনা হচ্ছে, আর ইসিবি এসব বিষয় নিয়ে কাজও করছে।”

ইংল্যান্ডের হয়ে এখনও পর্যন্ত মঈন আলি ৬০ টেস্ট খেলে ২৭৮২ রান করেছেন। যেখানে ৫টি শতক ও ১৪টি অর্ধশতক রয়েছে। ১০৬ ওয়ানডে খেলে মঈন আলির সংগ্রহ ১৭৯০ রান। যেখানে ৩টি শতক হাঁকিয়েছেন। বল হাতে টেস্টে পেয়েছেন ১৮১ উইকেট। ওয়ানডেতে ৮৫ এবং ৩৪টি টি-টোয়েন্টি খেলে ১৭ উইকেট নিয়েছেন মঈন আলি। সূত্র: ব্যারনস ডট কম, এনডিটিভি