ফেক আইডি ব্যবহার করে জামায়াতের নামে বিভিন্ন অসত্য ও বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করা অত্যন্ত দুঃখজনক

ইদানীং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ ও আইডি থেকে জামায়াতের বিষয়ে যে সব বক্তব্য প্রচার করা হচ্ছে সে বিষয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার ১৫ নভেম্বর এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, “আমরা লক্ষ্য করছি যে সম্প্রতি জামায়াতের নাম ব্যবহার করে অনেক মনগড়া বা ফেক আইডি খুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের পোস্ট দেয়া হচ্ছে। এ সব আইডি থেকে জামায়াতের নামে বিভিন্ন ধরনের অবান্তর ও অসত্য বক্তব্য এবং বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করা হচ্ছে, যা আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এটা অত্যন্ত দুঃখজনক।

আমরা এর নিন্দা জানিয়ে সুস্পষ্টভাবে বলতে চাই যে, জামায়াতে ইসলামীর একটি মাত্র অফিসিয়াল ভেরিফাইড ফেইসবুক পেইজ আছে। এ ছাড়া জামায়াতের আর কোনো পেইজ বা আইডি নেই। জামায়াতের অফিসিয়াল ফেইসবুক পেইজ পরিচালনার জন্য সুনির্দিষ্ট এডমিন রয়েছেন। এডমিন ব্যতীত জামায়াতের অফিসিয়াল ফেইসবুক পেইজ-এ কারো প্রবেশের সুযোগ নেই।

বিবৃতিতে তিনি আরও বলেন, ‘জামায়াত সমর্থক গোষ্ঠী’ ‘জামায়াত অনলাইন গ্রুপ’ সহ সাবেক ও বর্তমান দায়িত্বশীলদের নামে যে সব আইডি খুলে প্রচারণা চালানো হচ্ছে তার সাথে জামায়াতে ইসলামী ও জামায়াতে ইসলামী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের কোনো সম্পর্ক নেই। এ সব আইডি থেকে জামায়াতের নীতি, পলিসি ও দৃষ্টিভঙ্গির বাইরে যে সব বক্তব্য প্রচার করা হচ্ছে তার দায়ভার জামায়াতে ইসলামী গ্রহণ করবে না।

এ বিষয়ে সবাইকে সতর্ক থকার ও বিভ্রান্ত না হওয়ার জন্য আহবান জানাচ্ছি। যারা এসব আইডি খুলে প্রচারণা চালাচ্ছেন তাদের প্রতি অনুরোধ, এ সব কর্মকাণ্ড থেকে বিরত থাকুন। অন্যথায় আমরা ধরে নিব জামায়াতে ইসলামীর সুনাম, মর্যাদা ও সুখ্যাতি বিনস্টের কাজে সংশ্লিষ্টদের ভূমিকা রয়েছে।”