আর্মেনিয়ার কাছ থেকে একটি মসজিদ উদ্ধার করল আজারবাইজানের সেনাবাহিনী

আর্মেনিয়ার দখলকৃত আজারবাইজানের জাঙ্গিলান শহরের ঐতিহাসিক একটি মসজিদকে শূকরের খামারে পরিণত করা হয়েছিল। কারাবাখের দখলদার আর্মেনিয়া থেকে যা ২০ অক্টোবর মুক্ত করা হয়।

মোবাইলে ধারণ করা একটি ভিডিওতে দেখা গেছে, আজারবাইজানের সেনারা ইসলামি স্থাপনায় প্রবেশের সময় সেখানে শূকরের খামারের সামনে পড়েন। ভিডিওতে আরো দেখা গেছে যে মসজিদটি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া যুদ্ধে দুইবার যুদ্ধবিরতি কার্যকরের কথা থাকলেও যুদ্ধ থেকে কেউ পিছপা হয়নি। আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তম শহর গাঞ্জাতে দুইবার মিসাইল হামলা চালায় আর্মেনিয়া। এতে নারী ও শিশুসহ ২৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

এছাড়া, গত বৃহস্পতিবার আজারবাইজানের টারটার শহরের একটি কবরস্থানে হামলা চালায়। এতে চার বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। নাগার্নো-কারাবাখ যুদ্ধে গত ১০ অক্টোবর থেকে দুইবার যুদ্ধবিরতি ভঙ্গ করেছে আর্মেনিয়া।

নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। এবার নিজেদের এই ভূখণ্ড দখলে নিতে সেপ্টেম্বরের ২৭ তারিখ থেকে আর্মেনিয়ার বিরুদ্ধে অভিযান শুরু করে আজারবাইজান। সূত্র : ইয়েনি শাফাক