আসছে শীত! শীতে করোনা মোকাবিলায় সরকারের জরুরী নির্দেশনা

আসন্ন শীত মৌসুমে করোনা মহামারী আরও মারাত্মক আকার ধারণ করলে পরিস্থিতি মোকাবিলার জন্য স্বাস্থ্য, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষাসহ ২২টি মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীন বিভাগকে আগাম প্রস্তুতির নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয় একটি নির্দেশনা জারি করেছে।

বুধবার (১৪ অক্টোবর) মাঠ প্রশাসনের বিভিন্ন জেলা প্রশাসন এবং দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে এই নির্দেশনাটি পৌঁছেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

গত সোমবার (১২ অক্টোবর) স্বাক্ষরিত নির্দেশনাটি জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠ প্রশাসনসহ প্রশাসনের সংশ্লিষ্ট দফতরে পাঠায়। একইভাবে অন্যান্য মন্ত্রণালয় অধীনস্ত দফতর ও প্রতিষ্ঠানে পাঠিয়েছে। জনপ্রশান মন্ত্রণালয়ের নির্দশনাটির সঙ্গে গত ১ অক্টোবরের মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনাটিও পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, প্রধানমন্ত্রী এই প্রস্তাব অনুমোদন দিয়েছেন। এই বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করার জন্য অনুরোধ করা হচ্ছে।

জনপ্রশান মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, মাঠ প্রশাসনসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, কর্তৃপক্ষ থেকে আসন্ন শীত মৌসুমে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় এখনই পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আশঙ্কা প্রকাশ করা হচ্ছে যে, যদি আসন্ন শীতে এই পরিস্থিতির কোনও অবনতি হয় তাহলে তা মোকাবিলার জন্য পূর্ব পরিকল্পনা থাকা আবশ্যক। তাই স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে নিজ নিজ পরিকল্পনা গ্রহণপূর্বক সমন্বিত করে আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশনা প্রদান করা যেতে পারে।