সাকিবকে নিয়ে সুসংবাদ দিলো আইসিসি

সাকিব আল হাসানের নি’ষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে আগামী ২৮ অক্টোবর। তার আগেই শ্রীলংকান প্রিমিয়ার লিগের (এলপিএল) নিলামে নাম উঠেছে সাকিবের। কিন্তু নি’ষেধাজ্ঞার মধ্যে নিলামে নাম থাকলেও তাতে ভ’ঙ্গ হচ্ছে না নি’ষেধাজ্ঞার শ’র্ত।

আইসিসি জানিয়েছে, বাংলাদেশের এই অল’রাউন্ডার সরাসরি কোনো ক্রিকেট কা’র্যক্রমে স’ম্পৃক্ত না থাকলে কোনো স’মস্যা হবে না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সাকিবকে নিয়ে বেশ স’তর্ক। বিসিবি জানিয়েছে সাকিবের বিষয়টি তাদের এখতিয়ারের বাইরে।

এলপিএলের নিলামে বিশ্ব ক্রিকেটের আরও অনেক তারকার সঙ্গে সাকিবের নামও থাকছে বলে জানা যায় শুক্রবার। নিলাম হওয়ার কথা ১ অক্টোবর। অর্থাৎ সাকিবের নি’ষেধাজ্ঞা শেষ হওয়ার ২৭ দিন আগে অ’নুষ্ঠিত হবে নিলাম।

নি’ষেধাজ্ঞা শেষ হওয়ার আগে তার নাম নিলামে দেখে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। তৈরি হয়েছিল সং’শয়। আইসিসি মিডিয়া ও ক’মিউনিকেশন্স ম্যানেজার রাজশেখর রাও ব্যা’খ্যা করেছেন বিষয়টি। তিনি বলেন, ‘আমরা যতদূর জানি, সে যদি সরাসরি কোনো ক্রিকেট কা’র্যক্রমে স’ম্পৃক্ত না থাকে, তাহলে কোনো সম’স্যা নেই।’

এদিকে বিসিবি এখনও জানে না কারা বাংলাদেশ থেকে এলপিএলে খেলতে আগ্রহী। এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমাদের কাছে এখনও আ’নুষ্ঠানিকভাবে কোনো প্র’স্তাব আসেনি। কিছু আসলে তখন আমরা বিষ’য়টা দেখব।

আর ঘরোয়া টুর্নামেন্টের জন্য তো আমাদের খেলোয়াড়দের একটি নি’র্দেশনা দেয়াই রয়েছে। তার আলোকেই আমরা সি’দ্ধান্ত নেব।’ সাকিবের ব্যাপারে বলেন, ‘আমাদের এখানে বলার কিছু নেই। আকসুর সঙ্গে সাকিবের নিয়মিত যোগাযোগ আছে, নিশ্চ’য়ই কথা বলেই সাকিব প’দক্ষেপ নিচ্ছেন।’

এবার তামিম ইকবালসহ বাংলাদেশের বেশ কিছু ক্রিকেটারের নাম থাকছে এলপিএলের নিলামে। পাঁচ’টি ফ্র্যা’ঞ্চাইজি দলকে নিয়ে ১৪ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত হবে এই টুর্নামেন্ট। প্রতিটি ফ্র্যা’ঞ্চাইজি নিলাম থেকে দলে নিতে পারবে স’র্বোচ্চ ছয়জন করে বিদেশি ক্রিকেটার।