কান পাকা রো’গের স’মস্যা ও সমাধান…

কানের প’র্দা ফাটা ও কান পাকা রো’গের কথা আমরা প্রায়ই শুনে থাকি। কান পাকা বা কানের প’র্দা ফাটা মা’রাত্মক বা জ’টিল কোনো অ’সুখ নয়। তবে অনেক দিন এ সম’স্যা থাকলে মা’রাত্মক জ’টিলতা তৈরি হতে পারে।

কানের প’র্দা ফে’টে যেতে পারে বা কান দিয়ে পুঁ’জ বা পানি পড়তে পারে। বড়দের ক্ষেত্রে কান পা’কা রো’গটা সাধারণত ছোটবেলা থেকেই শুরু হয়ে থাকে।

তাদের হয় ছোটবেলা থেকেই কানের প’র্দা ফাটা থাকে অথবা ই’উস্টেশিয়ান টি’উবের কা’র্যক্ষমতা ব্যা’হত হওয়ার জন্য কা’নের পর্দা আগে থেকেই দু’র্বল থাকে।

যাদের কা’নের প’র্দা আগে থেকেই ফাটা থাকে তাদের কানের ভেতর পানি গেলে তাদের কান পে’কে যায়।

উ’পসর্গ রো’গী কানে কম শুনতে পারেন- এটা সা’মান্য থেকে মা’রাত্মক প’র্যন্ত হতে পারে। কান পাকার জন্য কান দিয়ে পুঁ’জ পানি বের হয়। অনেক সময় মা’থা ঘোরায়। মা’থার ভেতরে ভোঁ ভোঁ শব্দ হয়।

কান দিয়ে পুঁ’জ পানি পড়াটা প্রাথমিক পর্যায়ে মাঝে মাঝে হয়। কিন্তু ক্র’মাগত কান পাকতে থাকলে অনেক সময় দেখা যায়, কান কোনো সময় শুকাতেই চায় না। অনেক সময় আবার স’র্দি-কা’শি লাগলেই কান দিয়ে পানি বের হতে থাকে।

যা করবেন প’র্দা ফাটা থাকলে অবশ্যই কান শুকনা রাখতে হবে। কানের ভেতর যেন পা’নি না যায়। গোসল করার সময় তুলাতে তেল দিয়ে ভিজিয়ে তারপর তুলাকে চিপে কানে দিয়ে গো’সল করতে হবে।

কানে ই’নফেকশন থাকলে কানটা ঠিকমতো প’রিষ্কার করা প্রয়োজন। কানে অ্যা’ন্টিবায়োটিক ড্র’প দিতে হয়। ক’দাচিৎ অ্যা’ন্টিবায়ো’টিক ওষুধ খেতে হবে বা ই’নজেকশন দেয়া লাগতে পারে। তবে যা কিছুই করেন তার আগে চি’কিৎসকের প’রামর্শ নিতে হবে।

লেখক: অধ্যাপক ডা. জাহীর আল-আমীন, নাক কান ও গ’লা রো’গ বিশেষজ্ঞ ও সা’র্জন, সিনিয়র ক’নসালটেন্ট, ইমপালস হসপিটাল, ঢাকা