‘সিনহা হ’ত্যার ত’দন্ত রি’পোর্ট এভাবে প্রকাশ করা ঠিক হয়নি’

পুলিশের গু’লিতে অ’বসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নি’হতের ঘ’টনায় ত’দন্ত ক’মিটির দাখিল করা রি’পোর্টের নামে প’ত্রিকায় যেসব তথ্য প্র’কাশ হয়েছে, তা খ’তিয়ে দেখা হবে বলে জানিয়েছেন স্ব’রাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মন্ত্রী বলেন, প্র’কাশিত রি’পোর্টের (ত’দন্ত রি’পোর্ট) স’ত্য-মি’থ্যা স’ম্পর্কে আমার ধারণা নেই। কারণ রি’পোর্টটি আমি এখনও পড়িনি। তবে এভাবে প্রতিবেদন প্র’কাশ ঠিক হয়নি। বিষয়টি অবশ্যই খতিয়ে দেখা হবে।

বুধবার সচিবালয়ে নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। উল্লেখ্য, গেল সোমবার অ’বসরপ্রাপ্ত মেজর সিনহা নি’হতের ঘ’টনায় সরকার গঠিত ত’দন্ত কমিটির সদস্যরা ত’দন্ত শেষে সচিবালয়ে এসে স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে সুপারিশসহ প্রতিবেদন হ’স্তান্তর করেন।

সেদিন স্ব’রাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, অ’ত্যন্ত স্প’র্শকাতর এ মা’মলাটি আদালতের নি’র্দেশনা অ’নুযায়ী র‍্যাব তদন্ত করছে। এ অ’বস্থায় আমরা এ ত’দন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করলে মূল ত’দন্ত ব্যাহত হতে পারে।

আদালত চাইলে আমরা এ প্রতিবেদন আদালতে পেশ করব। তবে প্রতিবেদনের সু’পারিশগুলো আমরা বা’স্তবায়ন করব।কিন্তু তদন্ত কমিটির রি’পোর্ট পেশ করার দু’ইদিনের মাথায় একটি জাতীয় দৈনিকে তা প্রকাশিত হয়। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দৃ’ষ্টি আ’কর্ষণ করলে তিনি বলেন, ঘটনার পর তা’ৎক্ষণিকভাবে আমরা একটা তদন্ত কমিটি গঠন করে দিয়েছিলাম।

এ কমিটি প্রতিবেদন দিয়েছে। আমাদের অ’তিরিক্ত সচিবের নে’তৃত্বে একটি কমিটি এ রি’পোর্ট প’র্যালোচনা করবে। রি’পোর্টের অংশ বিশেষ কেউ সরবরাহ করে থাকলে তিনি কাজটি ঠিক করেননি। যারা এ অবস্থায় রি’পোর্টটি প্রকাশ করেছেন তারাও কা’জটি ঠিক করেননি। আমরা এটি খ’তিয়ে দেখব।

যুগান্তর