সিনহার সাথে সেদিন কি হয়েছিল ? সব সত্য বলে দিলেন সিফাত

কক্সবাজারে পুলিশের গু’লিতে মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হ’ত্যার দিন কি হয়েছিল তার ব’র্ণনা দিয়েছেন সিনহার স’হযোগী এবং ঘ’টনার প্র’ত্যক্ষদ’র্শী শাহাদুল ইসলাম সিফাত।

তিনি জানান, সে দিন তাদের গাড়ির দিকে আসেন এসআই লিয়াকত। তিনি তাদের গাড়ির সামনে একটি ড্রা’ম রেখে দেন।

সিফাত বলেন, ‘এরপর আমি গাড়ি থেকে নেমে হেঁ’টে যাচ্ছিলাম। সিনহাও নেমে আসলেন। আমি তাকে বলতে শুনলাম, ”শা’ন্ত হন, শা’ন্ত হন…” এর কি’ছুক্ষণ পর আমি গু’লির শব্দ শু’নতে পাই।

সিনহার মৃ’ত্যুর ঘ’টনায় পুলিশের করা মা’মলায় গ্রে’প্তার সিফাত ৩১ জুলাই রাতে জি’জ্ঞাসাবাদে এসব বলেন।

তাকে জি’জ্ঞাসাবা’দের এ ভিডিও একটি টেলিভিশন চ্যানেলে প্র’চার হয়। ওই ভি’ডিওতে সে দিনের বিবরণ দিয়ে তিনি জানান, ‘সে দিন আমাদের হাতে ক্যা’মেরা ট্রা’য়পড ছিল।

তবে তখন কেউ বুঝতে পারেনি সেটা ট্রা’য়পড ছিল। পাহাড় থেকে নামার সময় আমাদের কাছে কোনো অ’স্ত্রই চিল না।’

তিনি বলেন, ‘এরপর যখন আমরা চে’ক’পো’স্টে আসি তখন দা’য়িত্বরত পুলিশ আমাদের বলেন ঠিক আছে আপনারা যেতে পারেন।

তখন তিনি (লি’য়াকত) আমাদের দিকে আসেন। আমরা গা’ড়ির জানালার কাঁ’চ তুলতে গেলে তিনি থামতে বলেন এবং আবার আমাদের প’রিচয় জানতে চান।

আমরা নি’জেদের পরিচয় দেখানোর পর তিনি গাড়ির সামনে একটি ড্রা’ম এনে রাখেন।’ এরপর সিফাত গু’লির শ’ব্দ শো’নেন এবং সিনহাকে মা’টিতে লু’টিয়ে প’ড়তে দেখেন।

সিফাত বলেন, ‘আমি ভেবেছিলাম গু’লি হয়ত সিনহার গায়ে লাগেনি। ফাঁ’কা গু’লি ছু’ড়েছে হয়ত। তখনই আমি খে’য়াল করি সিনহা র’ক্তে ভে’সে যাচ্ছে।’

তিনি জানান, ‘আমি নামার সময় দেখেছি সিনহা যখন গাড়ি থেকে নামছিলেন তখন তিনি তার পি’স্তল গা’ড়িতে রেখে দিয়েছিলেন। তিনি মা’থার ওপর দুই হাত তুলে গাড়ি থেকে নামেন। তবে গাড়ির পে’ছন দিকে থাকায় আমি তার প’দক্ষে’প খে’য়াল করতে পারিনি।’