পেঁয়াজের মাধ্যমে ছড়ানো ব্যা’কটেরিয়ায় আ’ক্রান্ত ৪২ দেশ, জানুন উ’পসর্গ

ইতিমধ্যেই সা’লমো’নেলা ব্যা’কটেরি’য়ার সং’ক্রমণ ঘটেছে আমেরিকার ৩১টি রা’ষ্ট্রে। এই ব্যা’কটেরি’য়ার সং’ক্রমণে অ’ন্তত শয়ে শয়ে মানুষ অ’সুস্থ হয়ে পড়েছেন। এদের অনেকেই হাসপাতালে চি’কিৎসা’ধীন। এই সং’ক্রমণের উৎস এবার পেঁয়াজ! এমনটাই মনে করছেন বি’শেষজ্ঞরা।

আমেরিকা ও কানাডায় সা’লমো’নেলা ব্যা’কটে’রিয়ার সং’ক্রমণের ঘ’টনা এই প্রথম নয়, কটা দিন আগেই পো’লট্রির হাঁস ও মুরগি থেকে সা’লমো’নেলা ব্যা’কটেরি’য়ার সং’ক্রমণের খবর জানায় মার্কিন সং’স্থা সেন্টার ফর ডি’জিজ ক’ন্ট্রোল অ্যা’ন্ড প্রি’ভেনশনের (CDC) পক্ষ থেকে।

জানা গিয়েছে, চলতি বছরে এখন পর্যন্ত বিশ্বের ৪২টি দেশ থেকে সা’লমো’নেলা ব্যা’কটে’রিয়ায় আ’ক্রান্ত হওয়ার খবর মিলেছে। ক’রোনা আ’তঙ্কের আবহেই নতুন করে ত্রা’স সৃ’ষ্টি করেছে সা’লমো’নেলা ব্যা’কটেরি’য়ার সং’ক্রমণ।

উপসর্গ: ১.সাধারণত জ্ব’র, ডা’য়রিয়া, পে’টে ব্য’থা, বিভিন্ন পে’শিতে য’ন্ত্রণা, মা’থা ঘোরানোর মতো স’মস্যা দেখা দেয়।

২.শরীরে এই ব্যা’কটেরিয়া সং’ক্রামিত হওয়ার ৬ ঘণ্টা পর থেকে থেকে অন্তত ৭ দিন প’র্যন্ত সম’স্যা বা এই উপ’সর্গ’গুলি দেখা যায়।

৩.মূলত ৫ বছরের কম বা ৬৫ বছরের বেশি বয়সীরাই এই ব্যা’কটেরিয়ায় আ’ক্রান্ত হচ্ছেন বেশি। তবে স’ময়মতো চি’কিৎসা শুরু করতে পারলে সা’লমোনে’লার সং’ক্রমণ কা’টিয়ে দ্রু’ত সু’স্থ হয়ে ওঠা যায়।