জুমার খুতবার সময় ঘুম আসে কেন?

জুমার খুতবার সময় ঘুম আসে কেন? জুমার দিন মসজিদে খুতবা চলাকালীন মুসল্লিদের চোখে ঘুম চেপে আসে যার ফলে অনেকেই ঝিমাতে শুরু করে আবার অনেকেই বসে বসেই ঘুমিয়ে পড়ে ।

এমনটা কেন হয় এ বিষয় নিয়ে আলোচনা করব । জুম্মার দিন খুতবা চলাকালীন ঘুম আসার কয়েকটি কারণ নিম্নে উল্লেখ করা হলো –

১- খুতবার অর্থ না বোঝা । জুমার খুতবা আরবি ভাষাতে পাঠ করা সুন্নাত । বাংলা ভাষায় খুতবা পাঠ করা সুন্নাত প’রিপ’ন্থী । তাই বিভিন্ন মসজিদে লক্ষ্য করা যায় জুম্মার নামাজের আগে বাংলায় কিছুক্ষণ বক্তব্য রাখা হয় ।

তারপর আরবিতে খুতবা পাঠ করা হয় । তাই যখন আরবিতে খুতবা পাঠ করা হয় তখন মানুষ সেই সুন্দর আরবি শব্দ গুলি শুনতে থাকে কিন্তু অনেকেই অর্থ বুঝতে পারেনা । খুতবা শ্রবণ করা ওয়াজিব তাই সকলে মনোযোগ সহকারে খুতবা শ্রবণ করে থাকে ।

মুসল্লিগণ মধুর সুরে অর্থ ছাড়াই আরবি শব্দ গুলো শুনতে থাকে যার ফলে আস্তে আস্তে দুই চোখে ঘুম চেপে আসে ।

২- জান্নাতের বাগান। পৃথিবীর তিনটি জায়গাকে জান্নাতের বাগান বলা হয়েছে ।
১- নবী (সাঃ) র মিম্বর ও ঘরের মধ্যবর্তী স্থান । ২- যেখানে আল্লাহর জিকির হয় সেই জিকিরের মাহফিল । ৩- পৃথিবীর মসজিদসমূহ ‌।

এই তিনটি জায়গা হলো পৃথিবীর মধ্যে জান্নাতের বাগান । তাই যখন কেউ মসজিদে বসে থাকে তখন চিন্তা মুক্ত হয়ে যায় । এবং নিজেকে নি’রাপদ মনে করে ।

মসজিদের মনোরম ও নিরাপদ পরিবেশে মুসল্লিগণ চিন্তা মু’ক্ত হয়ে বসে থাকে । যার ফলে তন্দ্রা আসে ও অনেকে বসে বসে ঘুমাতে শুরু করে ।

৩- অ’তিরিক্ত ‘ক্লান্তি অনেকে সকাল থেকে কঠোর প’রিশ্রম করে থাকে , বিভিন্ন কাজে ছোটাছুটি করে থাকে । যার ফলে ক্লান্ত হয়ে যায় । অতঃপর তাড়াতাড়ি অজু গোসল সেরে মসজিদে গিয়ে উ’পস্থিত হয়ে থাকে । তাই জুমার খুতবা চলাকালীন অ’তিরিক্ত ক্লা’ন্তির কারণে ঝি’মাতে শুরু করে ।