বিশ্বের সবচেয়ে কম উচ্চতার ১০ ক্রিকেটার, তালিকায় ২ বাংলাদেশী

সচিন টেন্ডুলকারকে সর্বকালের সেরা ক্রিকেটার দের মধ্যে একজন মনে করা হয়। ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন তার কম উচ্চতা হওয়ার জন্যই তিনি বিশেষভাবে সাফল্য পেয়েছেন। তবে একজন ক্রিকেটারের কম উচ্চতা হওয়া কোন বিষয় নয়, আসল কাজ হলো ধারাবাহিকভাবে পারফরম্যান্স করা।

আজকের প্রতিবেদনের রয়েছে বিশ্বের ১০ জন কম উচ্চতার ক্রিকেটার, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

১০) সচিন টেন্ডুলকার: ৫’৫” ফুটঃ সর্বকালের সেরা ব্যাটসম্যান সচিন টেন্ডুলকার এই তালিকায় দশম স্থানে রয়েছেন। তার নামে অসংখ্য রেকর্ড তৈরি হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে তার ১০০টি সেঞ্চুরি রয়েছে যা ভাঙ্গা প্রায় অসম্ভব।

৯) সুনীল গাভাস্কার: ৫’৫” ফুটঃ এই তালিকায় আরো এক প্রবীণ ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার রয়েছেন। বিশ্বের প্রথম টেস্ট ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের গণ্ডি পার করেন। তাকে লিটিল মাস্টার উপাধি দেয়া হয়েছিল।

৮) টাটেন্ডা টাইবু: ৫’৫” ফুটঃ টাটেন্ডা টাইবু জিম্বাবুয়ের সর্বকালের সেরা খেলোয়াড়দের মধ্যে একজন। ২০০৪ সালে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে কৃতিত্ব অর্জন করেছিলেন। তিনি জিম্বাবুয়ের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক এবং দ্বিতীয় সফল উইকেট রক্ষক।

৭) আলভিন কালীচরণ: ৫’৫” ফুটঃ আলভিন কালীচরণ হলেন একজন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬টি টেস্ট এবং ৩১টি ওডিআই ম্যাচ খেলেছেন। তবে তার ঘরোয়া ক্রিকেট অসাধারণ ছিল, যেখানে তিনি ৫০৫টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেন।

৬) পার্থিব প্যাটেল: ৫’৪” ফুটঃ পার্থিব প্যাটেল ছিলেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান তবে ধোনির অভিষেকের পর থেকে তার ক্রিকেট ক্যারিয়ারে ভাটা পড়ে। ২০১৮ সালে ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন। ভারতের হয়ে ২৫টি টেস্ট, ৩৮টি ওডিআই এবং ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

৫) গুন্ডাপ্পা বিশ্বনাথ: ৫’৩”ফুটঃ ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন গুন্ডাপ্পা বিশ্বনাথ। ভারতের হয়ে ৯১টি ম্যাচ খেলেন এবং ৪১ গড় নিয়ে ৬০০০ এরও বেশি রান করেছেন। অবসরের পর তিনি ৫ বছর আইসিসির হয়ে ম্যাচ রেফারির কাজ করেন।

৪) মমিনুল হক: ৫’৩” ফুটঃ মমিনুল হক এই মুহুর্তে বাংলাদেশের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে একজন। তিনি ৩৩টি টেস্ট ম্যাচে ৪৪ গড় নিয়ে রান করেছেন। এই বাংলাদেশি ক্রিকেটারের নামে টানা ১১ টি হাফ সেঞ্চুরি করার রেকর্ডও রয়েছে।

৩) মুশফিকুর রহিম: ৫’৩” ফুটঃ এই মুহূর্তে বাংলাদেশের নির্ভরযোগ্য ও সেরা ব্যাটসম্যান হলেন মুশফিকুর রহিম। শুধু তাই নয়, তিনি বাংলাদেশের সবচেয়ে সফল উইকেট রক্ষক।

২) ওয়াল্টার ল্যাটার কনফোর্ড: ৫ ফুটঃ এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের উইকেট-রক্ষক ওয়াল্টার ল্যাটার কনফোর্ড। মাত্র ৪টি টেস্ট ম্যাচ খেলে ৫টি ক্যাচ এবং ৩টি স্ট্যাম্প করেন।

১) ক্রুজার ভ্যান উইক: ৪’৯” ফুটঃ বিশ্বের এখনো পর্যন্ত সবচেয়ে কম উচ্চতার ক্রিকেটার হলেন ক্রুজার ভ্যান উইক। তিনি দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করে নিউজিল্যান্ডের হয়ে খেলা শুরু করেন। তবে বেশিদিন তার দলে টিকতে পারেননি, মাত্র ৯টি টেস্ট ম্যাচ খেলেন, তার সর্বোচ্চ স্কোর হল ৭১। এখন তিনি ঘরোয়া ক্রিকেট লীগগুলির সাথে যুক্ত।