লকডাউন না মানায় অদ্ভুত যত সাজা দেওয়া হয় ভারতে!

বিটলসের মাধ্যমে বিখ্যাত হওয়া ভারতীয় একটি শহরে করোনাভাইরাসের লকডাউন ভঙ্গ করা বিদেশি পর্যটকদের ৫০০ বার ‘আমি দুঃখিত’ লিখে অনুতাপ প্রকাশ করতে বাধ্য করা হয়েছে,রোববার সরকারি কর্মকর্তাদের বরাতে আরব নিউজের খবরে এমন তথ্য জানা গেছে।

মার্চের শেষ দিকে কোভিড-১৯ রোগের বিস্তার রুখতে ভারতজুড়ে লকডাউন ঘোষণা করা হয়েছিল। কেবল মুদি দোকান ও ঔষধের মতো অতিপ্রয়োজনীয় কোনো কারণ থাকলে লোকজন ঘর থেকে বের হতে পারবেন। ঋষিকেশ এলাকায় ইসরাইল, মেক্সিকো,

অস্ট্রেলিয়া ও অস্ট্রিয়ার নাগরিকদের ঘোরাঘুরি করতে দেখা গেছে। ১৯৬৮ সালে এখানে আশ্রমে আধ্যাত্মিকতার খোঁজে এসেছিলেন বিটলস সদস্যরা। স্থানীয় পুলিশ কর্মকর্তা বিনোদ শর্মা বলেন, লকডাউন অমান্য করা প্রত্যেককে ৫০০ বার

‘আমি লকডাউনের নিয়ম লঙ্ঘন করেছি, কাজেই আমি দুঃখিত’ লিখতে বাধ্য করা হয়েছে।তিনি বলেন, এই এলাকায় অবস্থান করা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, মেক্সিকো ও ইসরাইলের ৭০০ পর্যটক লকডাউন লঙ্ঘন করেছেন।

তাদের একটি শিক্ষা দিতে অদ্ভুত শাস্তি দেয়া হয়েছে। পুলিশ বলছে, স্থানীয় সহায়তাকারীরা সঙ্গে থাকলেই কেবল বিদেশি অতিথিদের বাইরে বের হওয়ার সুযোগ দিতে হোটেলগুলোকে নির্দেশনা দেয়া হবে। যারা এই নিয়ম মানবে না, তাদের সাজা পেতে হবে।